• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

লেখাপড়ার বয়স নেই, প্রমাণ করলেন নোকিয়া চেয়ারম্যান

আরটিভি অনলাইন ডেস্ক

  ০৭ অক্টোবর ২০১৭, ১৮:১৭

৫১ বছর বয়সে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে ‘পড়ালেখার কোন বয়স নেই’ এই কথাটি সত্যে পরিণত করলেন নোকিয়া করপোরেশনের চেয়ারম্যান রিসটো সিলাসমা।

সম্প্রতি এই প্রযুক্তি ব্যবসায়ী রীতিমতো বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে পড়ালেখা শুরু করেছেন।

কৃত্রিম বুদ্ধিমত্তা-আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স বিষয়ে স্টাডি করতে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় পরিচালিত এআই প্রোগ্রামিং-বিষয়ক কয়েকটি অনলাইন কোর্সে ভর্তি হয়েছেন তিনি।

বার্তা সংস্থা রয়টার্সকে পাঠানো এক ই-মেইলে রিসটো জানান, এআই নিয়ে আমার খুব গভীর জানাশোনা নেই—এটা বুঝতে পারছি। তাই ৩০ বছর পর আবার প্রোগ্রামিং নিয়ে পড়াশোনা শুরু করতে যাচ্ছি।

পড়াশোনা করলেও তিনি যে ওই বিষয়ের প্রোগামার হবেন না, তা জানিয়ে নোকিয়ার চেয়ারম্যান বলেন, এ খাতে সক্ষমতা ও সীমাবদ্ধতার বিষয়গুলো আরও গভীরভাবে বুঝার জন্যই মূলত এই কোর্স করা।

সাম্প্রতিক সময়ে স্বাস্থ্য, আর্থিক খাতসহ বিভিন্ন ক্ষেত্রে বিভিন্ন সমস্যা সমাধানে তথ্য বিশ্লেষণসহ নানা কাজে আর্টিফিশিয়াল ইনটেলিজেন্সের অ্যালগরিদম ব্যবহার করা হচ্ছে। নোকিয়া এ ক্ষেত্রেও এগিয়ে থাকতে চায়।

নোকিয়াকে ফিনল্যান্ডের মোবাইল নির্মাতা থেকে বিশ্বের বৃহত্তম টেলিকম নেটওয়ার্ক যন্ত্রাংশ নির্মাতা প্রতিষ্ঠান হিসেবে রূপান্তরের জন্য প্রশংসা কুড়িয়েছেন রিসটো সিলাসমা।

এমকে

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
২৪ বিশ্ববিদ্যালয়ে ভর্তি আবেদনের সময় বাড়ল
গুচ্ছের ২৪ বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার আবেদন শুরু
প্রাইম এশিয়া বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে ছাড়
কোন বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা কবে
X
Fresh