• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

মণ্ডপে মণ্ডপে বিদায়ের সুর

অনলাইন ডেস্ক
  ৩০ সেপ্টেম্বর ২০১৭, ০৯:২৪

আজ বিজয়া দশমী। হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় বিজয়া দশমীর শেষ দিন। পুরাণ অনুসারে, দুর্গা যেমন অসুরবিনাশী দেবী, তেমনি তিনি দুর্গতিনাশিনী। যিনি জীবের দুর্গতি নাশ করেন। তিনি এবার এসেছেন নৌকায় করে। দেবী দুর্গা অসুরদের দলপতি মহিষাসুরকে বধ করে দেবকুলকে রক্ষা করেছিলেন। তার এই জয়ের মধ্য দিয়ে অন্যায় ও অশুভর বিরুদ্ধে ন্যায় ও শুভশক্তির জয় হয়েছিল।

শত শত বছর ধরে বাঙালি হিন্দু-মুসলমান যেমন পাশাপাশি বসবাস করে আসছে, তেমনি তারা একে অপরের ধর্মীয় উৎসবে যোগ দিয়ে সামাজিক সম্প্রীতি আরও সুদৃঢ় করেছে। এটাই বাঙালির চিরন্তন ঐতিহ্য। সব ধর্মের মানুষের অংশগ্রহণে দুর্গোৎসব সর্বজনীন রূপ নিয়েছে। তাই ধর্ম-বর্ণনির্বিশেষে বাঙালি সংস্কৃতিরও অন্যতম উৎসবও এটি।

বরাবরের মতো এবারও পূজা উপলক্ষে আইনশৃঙ্খলা বাহিনী ব্যাপক প্রস্তুতি নিয়েছে। ফলে এখন পর্যন্ত কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। আজ বিজয়া দশমী উপলক্ষেও তৎপর রয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। যেকোনো ধরনের বিশৃঙ্খলা এড়াতে ঢাকা মেট্রোপলিটন পুলিশসহ দেশের সর্বত্র পূজারীদের জন্য আগেই দিক-নির্দেশনা দেওয়া হয় আইন প্রয়োগকারী সংস্থার পক্ষ থেকে। সেই দিক-নির্দেশনা মেনেই সবাই উৎসব পালন করছেন।

এমকে

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh