• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

৪২টি দেশে বিশ্ব দুধের শিশু সমাবেশ অনুষ্ঠিত

আরটিভি অনলাইন ডেস্ক

  ২২ সেপ্টেম্বর ২০১৭, ১৭:৫০

মহররমের প্রথমদিন আজ শুক্রবার বিশ্বের অন্তত ৪২টি দেশে হুসাইনি শিশু সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সমাবেশগুলোতে লাখ লাখ দুধের শিশু অংশ গ্রহণ করে।

ইরানের রাজধানী তেহরানে সবচেয়ে বড় দুধের শিশু সমাবেশ হয়েছে। এছাড়া ইরাক, সিরিয়া, লেবাননসহ আরব বিশ্বসহ, ইউরোপ, আমেরিকা ও এশিয়ার নানা দেশেই এই সমাবেশ হয়।

খোদাদ্রোহী ইয়াজিদ বাহিনীর হাতে কারবালায় হজরত ইমাম হুসাইন (রা.)’র ছয় মাসের শিশু পুত্র হযরত আলী আসগর (রা.)’র শাহাদাত স্মরণে প্রতি বছর অনুষ্ঠিত হয় এই বিশেষ শিশু সমাবেশ।

আলী আসগর (রা.) বিশ্ব-সংস্থার সিদ্ধান্ত অনুযায়ী প্রতি বছর মহররম মাসের প্রথম শুক্রবার অনুষ্ঠিত হয় এই শিশু মহাসমাবেশ।

মা'দের উপস্থিতিতে এই সমাবেশে হযরত আলী আসগরের হৃদয়-বিদারক শাহাদাতকে স্মরণ করা হয়। এবারের সমাবেশেও দুধের শিশুদের উপস্থিতি ছিল লক্ষণীয়।

শূন্য ও রক্তমাখা দোলনা দুলিয়ে শোকার্ত মায়েরা তাদের শিশুকে কোলে নিয়ে এই শোকানুষ্ঠানে অংশ নেন। ফলে সৃষ্টি হয় হৃদয়-বিদারক শোকের পরিবেশ। অনেকে চিৎকার দিয়ে কাঁদতে থাকেন।

৬৮০ খ্রিস্টাব্দে বা ৬১ হিজরির দশই মহররম ইমাম হুসাইন (রা.) পিপাসায় কাতর শিশু আলী আসগরের জন্য পানি চাইলে ইয়াজিদ বাহিনীর হারমালা নামের এক সেনা তিন শাখাবিশিষ্ট একটি তির ইমামের এই শিশু সন্তানের গলায় নিক্ষেপ করে। ফলে সঙ্গে সঙ্গে শহিদ হন নবী পরিবারের সদস্য মাসুম শিশু সন্ত্রান আসগর।

এমকে

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
প্রথমদিনে আ.লীগের মনোনয়ন ফরম কিনলেন যত জন
X
Fresh