• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

পিতা-মাতার খেদমত একটি ইবাদত

হাফেজ মাওলানা নাসিররুদ্দিন

  ২০ সেপ্টেম্বর ২০১৭, ১৯:৩১

একজন সন্তানের জন্য পৃথিবীতে সব চাইতে বড় নেয়ামত হলো তার পিতা-মাতা। যে সন্তানের পিতা-মাতা জীবিত আছে সে দুনিয়াতে সবার চেয়ে ধনী ও সুখী। কারণ পিতা-মাতার মতো নেয়ামত ও ছায়া এখনো তার ওপর আছে। পিতা-মাতার হক বা অধিকার সম্পর্কে পবিত্র কোরআনে একাধিকবার বলা হয়েছে। সুরা বণী ইসরাইলের ২৩ ও ২৪ নম্বর আয়াতে আল্লাহতায়ালা বলেন, ‘তোমার প্রতিপালক আদেশ দিয়েছেন তিনি ব্যতীত অন্য কারো ইবাদত না করতে এবং পিতা-মাতার সঙ্গে সদ্ব্যবহার করতে। তাদের একজন অথবা উভয় তোমার জীবদ্দশায় বার্ধক্যে উপনীত হলে উফ্( বিরক্তি ও অবজ্ঞামূলক কথা) শব্দটি যেন না করে। এবং তাদের ধমক দেবে না; তাদের সঙ্গে সম্মানসূচক কথা বলবে।

মমতা দিয়ে তাদের প্রতি নম্রতার ডানা প্রসারিত করো এবং বলো, ‘হে আমার প্রতিপালক। তাদের প্রতি দয়া করো, যেভাবে শৈশবে তারা আমাকে প্রতিপালন করেছেন’। এমনিভাবে আল্লাহ তায়ালা সুরা লোকমানে বলেন, ‘ আমি তো মানুষকে তার পিতা-মাতার প্রতি সদাচরণের নির্দেশ দিয়েছি, তার মা তাকে কষ্ট করে গর্ভে ধারণ করেছে। এবং তার দুধ ছাড়ানো হয় দুই বৎসরে; সুতরাং আমার (আল্লাহর) প্রতি এবং তোমার পিতা-মাতার প্রতি কৃতজ্ঞ হও।প্রত্যাবর্তন তো আমারই নিকট।’ ( সুরা লোকমান, আয়াত: ১৪)

আল্লাহ তায়ালা আরো বলেন, ‘আর আমি মানব জাতিকে নির্দেশ দিয়েছি তারা যেন তাদের পিতা-মাতার সঙ্গে সুন্দর আচরণ করে; তার মা তাকে অতিকষ্টে গর্ভে ধারণ করেছে; অতি কষ্টে প্রসব করেছে, এবং লালন-পালন করেছে। (সুরা আহকাফ, আয়াত ১৫)।

পিতা-মাতার হক সম্পর্কে আল্লাহতায়ালা কোরআনে উল্লেখ করেছেন। তা তো আল্লাহর আদেশ। আর তুমি যদি আল্লাহর আদেশ না মান তাহলে আল্লাহতায়ালা তো তোমাকে জিজ্ঞাসা করবেনই এবং দুনিয়াতেও তুমি আল্লাহর আজাবের সম্মুখীন হবে। যেমন, তুমি তোমার পিতা-মাতার অবাদ্ধ থাকলে জেনে রাখ। তোমার সন্তানও তোমার অবাদ্ধ থাকবে, আর এটাইতো একটি শাস্তি।

এসম্পর্কে নবী কারীম সাল্লাল্লাহ আলাইহি ওয়াসাল্লাম বলেন, ‘ যেই নেক সন্তান তার পিতা-মাতার প্রতি রহমতের নজরে দেখবে, আল্লাহ তায়ালা তার প্রতিবার নজরের বিনিময়ে একটি করে হজে মাবরুর তার আলমনামায় লিপিবিদ্ধ করবেন। সাহাবাগণ বললেন, ইয়া রাসুল্লাহ যদি কোনো সন্তান দৈনিক এক শতবার তাকায়? তিনি বললেন হ্যা আল্লাহ আরো অধিক ও উত্তম প্রতিদান ও বিনিময় দেবেন।(বারহাকি শরীফ)

জীবিত ও প্রয়াত সকল পিতা-মাতার জন্য সব সন্তানকে আল্লাহ তায়ালা দোয়া করতে শিখিয়ে দিয়েছেন। বলেছেন, আর তোমরা বলো, রাববির হামহুমা, কামা রাববাইয়ানি ছগিরা। অর্থ্যাৎ হে আমার প্রতিপালক। তাদের উভয়ের প্রতি দয়া করুনা করো, যেভাবে তারা শৈশবে আমায় লালন-পালন করেছেন। (সুরা বনী ইসরাইল, ২৪)

সুবহানাল্লাহ। আল্লাহু আকবার আল্লাহ তায়ালা পিতা-মাতার সাথে ভালো ব্যবহার করার আদেশ দিয়েছেন আবার তাদের জন্য দোয়াও শিখিয়ে দিয়েছেন। আল্লাহ আমাদের সকলকে পিতা-মাতার সাথে ভাল ব্যবহার করার তাউফিক দান করুন।

(আমিন)

জেবি/এমকে

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
৭৫ জনকে জীবিত উদ্ধার
১০ জনকে ঢাকা মেডিকেলে ভর্তি, জীবিত উদ্ধার ৫০
ইমরানের জামিনে উজ্জীবিত পিটিআই, নামছে জোটের দৌঁড়ে  
মেঘনায় ট্রলারডুবির ঘটনায় জীবিত উদ্ধার ৫, নিখোঁজ বাবা-ছেলে
X
Fresh