• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

রোহিঙ্গা গণহত্যা বন্ধে জেনেভায় আয়েবার মানববন্ধন

অনলাইন ডেস্ক
  ১৯ সেপ্টেম্বর ২০১৭, ০৯:২০

মিয়ানমারের রাখাইন রাজ্যে নিরীহ রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর দেশটি সরকার পরিচালিত নৃশংস গণহত্যার প্রতিবাদে মানববন্ধন করেছে ইউরোপের ৩০টি দেশের বাংলাদেশিদের প্রধান কমিউনিটি সংগঠন অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশন (আয়েবা)।

ন্যক্কারজনক এই ‘মানবতাবিরোধী অপরাধ’বন্ধের লক্ষ্যে সুইজারল্যান্ডের জেনেভায় জাতিসংঘ আঞ্চলিক সদর দপ্তরের সামনে ১৫ সেপ্টেম্বর এ মানববন্ধন করে সংগঠনটি।

পরে জাতিসংঘ আঞ্চলিক সদর দপ্তরের মানবাধিকার বিষয়ক প্রভাবশালী কর্মকর্তা এরিভান সান্তিয়াগো ফ্রাংকা ফিলহো’র সঙ্গে মহাসচিব কাজী এনায়েত উল্লাহর নেতৃত্বে আনুষ্ঠানিক বৈঠক করেন আয়েবা নেতারা।

রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘের হিউম্যান রাইটস অফিস কর্তৃক গৃহীত বিভিন্ন পদক্ষেপের কথা আয়েবা নেতৃবৃন্দদের অবহিত করেন সিভিল সোসাইটি ইউনিটের এ কর্মকর্তা । বৈঠকে মিয়ানমারের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ গ্রহণের আহ্বান সম্বলিত একটি বিশেষ স্মারকলিপি জাতিসংঘ কর্মকর্তার হাতে তুলে দেয়া হয় আয়েবার পক্ষ থেকে।

জেনেভায় জাতিসংঘ আঞ্চলিক সদর দপ্তরের দায়িত্বে নিয়োজিত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি এবং জেনেভাস্থ বাংলাদেশ মিশন প্রধান রাষ্ট্রদূত এম শামীম আহসানের সঙ্গেও আনুষ্ঠানিক বৈঠকে মিলিত হন আয়েবা নেতারা। বাংলাদেশের স্বার্থসংশ্লিষ্ট ইস্যুতে আয়েবার সাংগঠনিক বিভিন্ন কর্মসূচির ভূয়সী প্রশংসা করেন সিনিয়র এই কূটনীতিক।

মহাসচিবের নেতৃত্বে আয়েবা প্রতিনিধিদলে আরো ছিলেন সহ-সভাপতি ফকরুল আকম সেলিম, পাবলিক রিলেশান অ্যাফেয়ার্স সেক্রেটারি কামাল মিয়া, এক্সিকিউটিভ মেম্বার রহমান খলিলুর, ইমরান খান মুরাদ, হাসান মাহমুদ ও মাঈনুল ইসলাম নাসিম সহ জেনেভার দুই কমিউনিটি ব্যক্তিত্ব আমজাদ চৌধুরী ও নজরুল জমাদার।

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh