• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

আবুধাবিতে শুরু হচ্ছে ৬ মাসব্যাপী প্রাচীন কোরআন প্রদর্শনী

আরটিভি অনলাইন ডেস্ক

  ১৪ সেপ্টেম্বর ২০১৭, ১৫:১৯

সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে শুরু হতে যাচ্ছে পবিত্র কোরআনের প্রাচীন পাণ্ডুলিপির প্রদর্শনী। আগামী ৩০ সেপ্টেম্বর ২০১৭ থেকে শুরু হবে এ প্রদর্শনী।

মধ্যপ্রাচ্যের অন্যতম ধনী এই আরব দেশ কোরআন প্রদর্শনীর আয়োজন করে থাকে প্রতি বছরই, তবে এবারই প্রথম কোরআনের প্রাচীন পাণ্ডুলিপি প্রদর্শনীর আয়োজন করছে।

কোরআনের এ পাণ্ডুলিপি প্রদর্শনীর শিরোনাম করা হয়েছে ‘স্মৃতির সফর; হজ’।

সংযুক্ত আরব আমিরাতের পর্যটন ও সংস্কৃতি প্রশাসন সূত্রে জানা যায়, ‘স্মৃতির সফর : হজ’ ছয় মাসব্যাপী এ কোরআন প্রদর্শনী শেষ হবে ১৮ মার্চ ২০১৮ পর্যন্ত।

পর্যটন ও সংস্কৃতিক প্রশাসনের মহাপরিচালক সাইফ সায়িদ গাব্বাস বলেন, ‘এই প্রদর্শনীতে পবিত্র হজের ইতিহাসের সাথে সম্পৃক্ত ১৮৩টি শিল্প দর্শনার্থীদের প্রদর্শনের জন্য উপস্থাপন করা হবে। এ শিল্পসমূহ দেশি এবং বিদেশের বিভিন্ন সংস্থা থেকে সংগ্রহ করা হয়েছে।

হজের ইতিহাস, হজের শুরু থেকে বর্তমান পর্যন্ত হজের বিভিন্ন ইতিহাসও এই প্রদর্শনীতে প্রদর্শিত হবে।

আবুধাবি শহরের বিখ্যাত শায়খ যায়েদ মসজিদের ১০ বছর পূর্তি উপলক্ষে অনুষ্ঠিত হবে এ প্রদর্শনী। দীর্ঘ সময় ধরে চলা এ অনুষ্ঠানে পবিত্র কোরআনের অন্যান্য আকর্ষণীয় পাণ্ডুলিপির পাশাপাশি পবিত্র কোরআনের নীল পাণ্ডুলিপি প্রদর্শিত হবে।

এই পাণ্ডুলিপিতে নীল চামড়ার ওপর পবিত্র কোরআনের আয়াতসমূহ সোনার রং দিয়ে লেখা হয়েছে। যা চতুর্থ শতাব্দীতে লিখিত। এ নীল চামড়ার পাণ্ডুলিপিটি তিউনিসিয়ার ঐতিহাসিক কিরোভান শহরে পাওয়া যায়।

এদিকে গত ১৫ অক্টোবর ২০১৬ থেকে শুরু হয়ে ২০ ফেব্রুয়ারি ২০১৭ তারিখে শেষ হয় প্রথম বারের মতো আমেরিকার ওয়াশিংটন যাদুঘরে ‘দ্য আর্ট অব দ্য কোরআন’ নামে পবিত্র কোরআনুল কারিমের প্রাচীন পাণ্ডুলিপির এক বিরল প্রদর্শনী। এ প্রদর্শনীতে অনেক প্রাচীন এবং বিরল পাণ্ডুলিপি একত্রিত করা হয়।

এছাড়া গত মাসে মদিনা মুনাওয়ারায় হয় প্রাচীন ও বৃহৎ কোরআনুল কারিমের দুর্লভ কপিসমূহের প্রদর্শণী। যা প্রত্যেক বছর হজের মৌসুমে শুরু হয়ে থাকে। কারণ সারা বিশ্ব থেকেই মুসলিম উম্মাহ হজ উপলক্ষে মক্কার পাশাপাশি মদিনায় জিয়ারতে যান।

এমকে

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দেশে ফিরলেন রাষ্ট্রপতি
ডব্লিউটিও সম্মেলন সোমবার, কী চায় বাংলাদেশ? 
বাংলাদেশ থেকে কর্মী নেবে সৌদি ও আমিরাত
আমিরাতে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি নিহত
X
Fresh