• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

৪৮ ঘণ্টার মধ্যে হজযাত্রার জটিলতা নিরসনে হাইকোর্টের নির্দেশ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৩ আগস্ট ২০১৭, ১৯:০৯

৪৮ ঘণ্টার মধ্যে আটকে থাকা হজযাত্রীদের সৌদি আরবে পাঠানোর জন্য দরকারি ব্যবস্থা নিতে সরকারকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এছাড়া চলমান হজ অব্যবস্থাপনায় জড়িতদের বিরুদ্ধে কেন ব্যবস্থা নেয়া হবে না- তা জানতেও রুল জারি করেছেন হাইকোর্ট।

রোববার বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর ও বিচারপতি মো. আতাউর রহমান খানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ সংক্রান্ত নির্দেশ ও রুল জারি করেন।

হজের অনিয়ম নিয়ে বিভিন্ন পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন সংযুক্ত করে রোববার সকালে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে আইনজীবী মনজিল মোরসেদ হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট করেন।

এ রিটের ওপর শুনানি শেষে আদালত ৪৮ ঘণ্টার মধ্যে হাজিদের ভিসা সংক্রান্ত জটিলতা দূর করার নির্দেশ দেয়া হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় ও সৌদি দূতাবাসের সঙ্গে আলোচনা করে এ নির্দেশনা বাস্তবায়নের কথাও বলা হয়েছে।

এছাড়া যদি বিমান না থাকে, সেক্ষেত্রে ভাড়া করে ফ্লাইট পরিচালনার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আসছে চার সপ্তাহের মধ্যে সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

এ বছর বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করার সুযোগ পাবেন। কিন্তু ভিসা জটিলতা, মোয়াল্লেম ফি বৃদ্ধি ও বাসা ভাড়ায় বিলম্বের কারণে শনিবার পর্যন্ত মোট ৫৮ হাজার ৩৬১ জন সৌদি আরবে পৌঁছেছেন।

গেলো ২৪ জুলাই ফ্লাইট শুরুর পর পর্যাপ্ত যাত্রী না পাওয়ায় বিমান বাংলাদেশ এয়ারলাইনস ও সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইনসের মোট ২৭টি হজ ফ্লাইট বাতিল হয়েছে। এসব ফ্লাইটে প্রায় ১১ হাজার যাত্রী সৌদি আরবে যেতে পারতেন।

শনিবার পর্যন্ত মোট এক লাখ তিন হাজার ৭৫০ জন বাংলাদেশি হজযাত্রীকে ভিসা দিয়েছে সৌদি কর্তৃপক্ষ। ২০ হাজার ৮৪১টি আবেদন এখনো প্রক্রিয়াধীন।

কে/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হজ প্যাকেজের খরচ কমলো
ওমরাহকারীদের ফেরার তারিখ নির্ধারণ করে দিলো সৌদি
সুখবর দিলেন মেহজাবীন
নিরাপত্তা প্রাচীর ভেঙে বিমানবন্দরে বাস, প্রকৌশলী নিহত
X
Fresh