close
ঢাকা, বুধবার, ২৩ আগস্ট ২০১৭ | ০৮ ভাদ্র ১৪২৪

মূল সংবিধানের মৌলিক বিষয় আদালত বাতিল করতে পারেন না : অ্যাটর্নি জেনারেল (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১০ আগস্ট ২০১৭, ১৬:৩৯ | আপডেট : ১০ আগস্ট ২০১৭, ২০:৪১
একটি দেশের মূল সংবিধানের মৌলিক বিষয় কোনো আদালত বাতিল করতে পারেন না। বললেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে নিজ কার্যালয়ে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

মাহবুবে আলম বলেন, সুপ্রিম কোর্ট সংবিধানের অভিভাবক। তাই যে কোনো বিষয়ে মতামত দিতে পারেন। কিন্তু মূল সংবিধানে যা বলা আছে তা কোনো আদালত বাতিল করতে পারেন না।

অ্যাটর্নি জেনারেল বলেন, সুপ্রিম কোর্টের আপিল বিভাগ সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল করে রায় দিয়েছেন। বিএনপি আদালতের রায় নিয়ে রাজনীতির মাঠ গরম করতে চাচ্ছে।

মাহবুবে আলম বলেন, ষোড়শ সংশোধনীর রায় নিয়ে যে কোনো ধরনের রাজনীতি অনভিপ্রেত। বিএনপি মাঠে রাজনীতি করতে পারছে না, এ কারণে এ রায় নিয়ে মাঠ গরম করতে চাচ্ছে।

এর আগে সচিবালয়ে সংবাদ সম্মেলনে আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, ষোড়শ সংশোধনী বাতিলের পর সরকার বিচার বিভাগের প্রতিপক্ষ হিসেবে মুখোমুখি হয়নি। কারণ সংসদ কখনো আদালতের প্রতিপক্ষ নয়। ষোড়শ সংশোধনী বাতিলের রায়ে কিছু অপ্রাসঙ্গিক মন্তব্য করা হয়েছে। সেগুলো বাতিল করার চিন্তা করছে সরকার।

আইনমন্ত্রী বলেন, সরকার এই রায় নিয়ে দ্বিমত পোষণ করেছে। কিন্তু বিচার বিভাগের সঙ্গে ক্ষমতার লড়াইয়ে অবতীর্ণ হয়নি। এখনো রিভিউ আবেদনের বিষয়ে সিদ্ধান্ত হয়নি। ষোড়শ সংশোধনী বাতিলের রায় আইনিভাবে মোকাবেলা করা হবে, রাজনৈতিকভাবে নয়।

এদিকে বুধবার সাবেক প্রধান বিচারপতি এ বি এম খায়রুল হক সংবাদ সম্মেলনে বলেছেন, সংবিধানে ১ নম্বর অনুচ্ছেদে গণপ্রজাতন্ত্রের কথা বলা হয়েছে। কিন্তু ষোড়শ সংশোধনীর রায় দেশকে বিচারিক প্রজাতন্ত্রের দিকে নিয়ে যাচ্ছে। এর মাধ্যমে মার্শাল ল' আমলে চলে যাওয়ার চেষ্টা চলছে। 

তিনি বলেন, প্রধান বিচারপতি কি প্রধান শিক্ষক, আর অন্য বিচারপতিরা ছাত্র নাকি যে, সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের মাধ্যমে তাকে (প্রধান বিচারপতি) অন্য বিচারপতিদের পরিচালনা করতে হবে? সংবিধানের ৯৪(৪) অনুচ্ছেদ অনুসারে তো বিচারপতিরা সবাই স্বাধীন।

এর পর বৃহস্পতিবার ষোড়শ সংশোধনীর রায় নিয়ে সাবেক প্রধান বিচারপতির এসব বক্তব্য আদালতের নজরে আনেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন।

 

 

এইচটি/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়