• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

রায়ের বিষয়ে দ্বিমত থাকলেও আদালতের প্রতি শ্রদ্ধাশীল সরকার : আইনমন্ত্রী (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১০ আগস্ট ২০১৭, ১২:৫১

সংবিধানের ষোড়শ সংশোধনী নিয়ে রায়ের বিষয়ে দ্বিমত থাকতে পারে। তবে আদালতের দেয়া রায়ের প্রতি শ্রদ্ধাশীল সরকার। বললেন আইনমন্ত্রী আনিসুল হক।

বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলনে ষোড়শ সংশোধনীর রায়ের আনুষ্ঠানিক প্রতিক্রিয়ায় এসব কথা বলেন তিনি।

আনিসুল হক বলেন, ষোড়শ সংশোধনী বাতিলের পর সরকার বিচার বিভাগের প্রতিপক্ষ হিসেবে মুখোমুখি হয়নি। কারণ সংসদ কখনও আদালতের প্রতিপক্ষ নয়। ষোড়শ সংশোধনী বাতিলের রায়ে কিছু অপ্রাসঙ্গিক মন্তব্য করা হয়েছে। সেগুলো এক্সপাঞ্জ করার চিন্তা করছে সরকার।

আইনমন্ত্রী বলেন, সরকার এই রায় নিয়ে দ্বিমত পোষণ করেছে। কিন্তু বিচার বিভাগের সঙ্গে ক্ষমতার লড়াইয়ে অবতীর্ণ হয়নি। এখনো রিভিউ আবেদনের বিষয়ে সিদ্ধান্ত হয়নি। ষোড়শ সংশোধনী বাতিলের রায় আইনিভাবে মোকাবেলা করা হবে, রাজনৈতিকভাবে নয়।

তিনি বলেন, ষোড়শ সংশোধনীর মাধ্যমে বিচারকদের নিয়োগ ও অপসারণের ক্ষমতা সংসদের হাতে দেয়া হয়েছে। কিন্তু এর মাধ্যমে বিচার বিভাগের স্বাধীনতা আরো অনেক বেশি সুপ্রতিষ্ঠিত হয়েছে। বিচারকরা স্বাধীনভাবে কাজ করতে পারছেন। সরকার বিচার বিভাগের ওপর হস্তক্ষেপ করেনি।

আইনমন্ত্রী আরো বলেন, সুপ্রিম জুড়িশিয়াল কাউন্সিলের থিউরি এসেছে সামরিক শাসনের অধ্যাদেশ থেকে। সামরিক সরকারগুলো নিজেদের ক্ষমতার জন্য এটি চালু করেছে।

তিনি বলেন, ষোড়শ সংশোধনীর রায়ের পর্যবেক্ষণে বলা হয়েছে কোনো একক ব্যক্তির প্রচেষ্টায় দেশের স্বাধীনতা অর্জন হয়নি। আদালতের এমন মন্তব্যে আমরা মর্মাহত হয়েছি।

এইচটি/এমকে

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh