• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ষোড়শ সংশোধনী নিয়ে কারো ফাঁদে পড়বো না : প্রধান বিচারপতি

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১০ আগস্ট ২০১৭, ১০:৫৬

সংবিধানের ষোড়শ সংশোধনী নিয়ে সরকার বা বিরোধী দলের ফাঁদে পড়বে না আদালত। বললেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা।

বৃহস্পতিবার সকালে সংবিধানের ষোড়শ সংশোধনীর আপিল শুনানিতে তিনি এসব কথা বলেন।

এসকে সিনহা বলেন, সংবিধানের ষোড়শ সংশোধনী নিয়ে সরকারি ও বিরোধী দল বিভিন্ন বক্তব্য দিচ্ছে। কিন্তু রাজনৈতিক দলগুলোর ফাঁদে আদালত পা দিবে না।

তিনি বলেন, সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলে আপিলের রায় নিয়ে সব গঠনমূলক সমালোচনাকে স্বাগত জানাবে আদালত। গঠনমূলক সমালোচনার বাইরে গিয়ে যদি কেউ সমালোচনা করেন তাহলে বিচার বিভাগ ক্ষতিগ্রস্ত হবে।

প্রধান বিচারপতি বলেন, যে কোনো বিষয়ের আলোচনা হতে পারে। তবে সেটা যেন গঠনমূলক হয় তা খেয়াল রাখতে হবে।

এদিকে সংবিধানের ষোড়শ সংশোধনী নিয়ে আইন কমিশনের চেয়ারম্যান ও সাবেক প্রধান বিচারপতি এ বি এম খায়রুল হকের বক্তব্য আদালতের নজরে এনেছে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি।

গেলো ৮ মে ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেয়া রায়ের বিরুদ্ধে আপিল শুনানি শুরু হয়। টানা ১১ দিন আলোচিত এ মামলার শুনানি হয়। আপিল শুনানিতে মতামত উপস্থাপনকারী ১০ অ্যামিকাস কিউরির মধ্যে শুধু ব্যারিস্টার আজমালুল হোসেন কিউসি সংবিধানের ষোড়শ সংশোধনীর পক্ষে মত দেন।

অপর অ্যামিকাস কিউরি ড. কামাল হোসেন, জ্যেষ্ঠ আইনজীবী এম আই ফারুকী, আব্দুল ওয়াদুদ ভূঁইয়া, প্রাক্তন অ্যাটর্নি জেনারেল এ এফ এম হাসান আরিফ, ব্যারিস্টার এম. আমিরুল ইসলাম, বিচারপতি টিএইচ খান, ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ, ফিদা এম কামাল, এ জে মোহাম্মদ আলী সংবিধানের ষোড়শ সংশোধনীর বিপক্ষে তাদের মতামত তুলে ধরেন।

এর আগে গেলো ১ জুন সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল ঘোষণা করে হাইকোর্টের দেয়া রায়ের বিরুদ্ধে আপিল শুনানি শেষ হয়। এর পর মামলাটি রায় ঘোষণার জন্য অপেক্ষমান রাখা হয়।

গেলো ৩ জুলাই বিচারপতিদের অপসারণের ক্ষমতা সংসদের হাতে এনে সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ও বাতিল ঘোষণা করে দেয়া হাইকোর্টের রায় বহাল রাখেন আপিল বিভাগ।

এইচটি/ এমকে

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh