• ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

ফের পেছালো খালেদার নাইকো দুর্নীতি মামলার অভিযোগ গঠনের শুনানি

মাজহার খন্দকার
|  ১১ জুলাই ২০১৬, ১৩:৩৪
বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে নাইকো দুর্নীতি মামলার অভিযোগ গঠনের শুনানি ফের পিছিয়েছে। আগামী ১০ আগস্ট নতুন তারিখ ধার্য করা হয়েছে।

 এর আগেও আসামিপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে এ মামলার অভিযোগ গঠন শুনানি কয়েক দফা পিছিয়ে দেয়া হয়।

ঢাকার বিশেষ জজ-৯ এর বিচারক আমিনুল ইসলামের আদালতে সোমবার অভিযোগ গঠনের শুনানির দিন ধার্য ছিল। এ মামলায় আইনজীবীর মাধ্যমে সময়ের আবেদন জানান খালেদা জিয়া।

খালেদা জিয়ার আইনজীবী অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া জানান, আবেদন মঞ্জুর করে পরবর্তী দিন ধার্য করে আদেশ দেন আদালত। আদালতে দুদকের পক্ষে ছিলেন অ্যাডভোকেট মোশাররফ হোসেন কাজল।

২০০৭ সালের ৯ ডিসেম্বর কানাডার কোম্পানি নাইকোর সঙ্গে অস্বচ্ছ চুক্তির মাধ্যমে রাষ্ট্রের বিপুল পরিমাণ আর্থিক ক্ষতিসাধন ও দুর্নীতির অভিযোগে খালেদা জিয়াসহ পাঁচজনের বিরুদ্ধে রাজধানীর তেজগাঁও থানায় মামলাটি করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। পরের বছর ৫ মে এ মামলায় খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেয় দুদক। এতে আসামিদের বিরুদ্ধে প্রায় ১৩ হাজার ৭৭৭ কোটি টাকার রাষ্ট্রীয় ক্ষতির অভিযোগ আনা হয়।

পরে নাইকো মামলার বৈধতা চ্যালেঞ্জ করে ও নিম্ন আদালতে মামলার কার্যক্রমে স্থগিতাদেশ চেয়ে হাইকোর্টে রিট আবেদন করেন খালেদা জিয়া। ২০০৮ সালের ১৫ জুলাই বিচারিক আদালতে মামলার কার্যক্রম স্থগিত করার পাশাপাশি রুল দেন হাইকোর্ট। ওই সময় থেকে মামলাটির কার্যক্রম স্থগিত ছিল।

এরপর গত বছরের শুরুতে মামলাটির কার্যক্রম আবারও চালু করার উদ্যোগ নেয় দুদক। ১৯ এপ্রিল রুল শুনানি শুরু হয়ে তা শেষ হয় ২৮ মে। ১৮ জুন রুল খারিজ করেন হাইকোর্ট। একইসঙ্গে মামলার ওপর থেকে স্থগিতাদেশ তুলে নিয়ে খালেদা জিয়াকে দুই মাসের মধ্যে বিচারিক আদালতে আত্মসমর্পণের নির্দেশ দেন আদালত। এরই ধারাবাহিকতায় তিনি ৩১ ডিসেম্বর নিম্ন আদালতে আত্মসমর্পণ করে জামিন নেন।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়