• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

৬ মাস পর ফের অস্ত্রোপচার তৌফা ও তহুরার

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০২ আগস্ট ২০১৭, ১৩:১৯

৬ মাস পর ফের অস্ত্রোপচার করা হবে গাইবান্ধার জোড়া লাগানো অবস্থায় জন্ম নেয়া শিশু তৌফা ও তহুরার। জানালেন ঢামেক হাসপাতালের শিশু সার্জারি বিভাগের প্রধান অধ্যাপক আশরাফ উল হক।

বুধবার দুপুরে সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান। তিনি বলেন, তৌফা ও তহুরা এখন সুস্থ আছে কিন্তু আশংকামুক্ত নয়। তাদের অল্প করে স্বাভাবিক খাবার দেয়া হচ্ছে। পাশাপাশি স্যালাইনও চলছে।

আশরাফুল হক বলেন, অস্ত্রোপচারের পর তাদের সংক্রমণের ঝুঁকি কমাতে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) রাখা হয়েছে। আশা করছি দ্রুত তারা সুস্থ হয়ে উঠবে।

তিনি বলেন, বিকল্প মলদ্বার দিয়ে মলত্যাগ করছে তৌফা ও তহুরা। ৬ মাস পর অস্ত্রোপচারের মাধ্যমে তাদের মলদ্বারের রাস্তা বের করা হবে।

গেলো মঙ্গলবার দুই দফায় তৌফা ও তহুরার অস্ত্রোপচার হয়। প্রথম দফায় অস্ত্রোপচার সম্পন্ন হওয়ার পর শিশু সার্জারি বিভাগের অধ্যাপক কানিজ হাসিনা শিউলি বলেন, সকাল ৮টায় জরুরি বিভাগের তৃতীয় তলার অপারেশন থিয়েটারে অস্ত্রোপচার শুরু হয়। শেষ হয় দুপুর আড়াইটায়।

তিনি বলেন, তৌফা ও তহুরার স্পাইনাল কর্ড ও মেরুদণ্ড আলাদা করতে পেরেছি। এ পর্যন্ত যতটুকু সম্পন্ন হয়েছে, তা সফলভাবে হয়েছে। শিশু দুটি ভালো আছে। দুই শিশুকে আলাদা করার পর দুপুরের পর ফের অপোরেশন চলে প্রায় ৫টা পর্যন্ত।

এইচটি/এমকে

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh