• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

রাষ্ট্রপতির ক্ষমতা সুপ্রিম কোর্ট নিতে চান : আইনমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ৩১ জুলাই ২০১৭, ২২:৫৬

নিম্ন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলা বিধানে সংবিধান রাষ্ট্রপতিকে যে ক্ষমতা দিয়েছে তা সুপ্রিম কোর্ট নিতে চান। বললেন আইনমন্ত্রী আনিসুল হক।

সোমবার সন্ধ্যায় সু্প্রিম কোর্ট অডিটোরিয়ামে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

আনিসুল হক বলেন, সুপ্রিম কোর্ট নিম্ন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলা বিধির খসড়া সংশোধন করে দিয়েছেন। সেখানে দেখা গেছে সংবিধানের ১১৬ অনুচ্ছেদে রাষ্ট্রপতির যে ক্ষমতা, সেটা তারা নিয়ে নিতে চান।

তিনি বলেন, সংবিধান যে ক্ষমতা রাষ্ট্রপতিকে দিয়েছে আমি কি করে সেটা দেই? আমি তো দিতে পারি না।

এছাড়াও সংবিধানের ১০৯ অনুচ্ছেদে নিম্ন আদালত ও ট্রাইব্যুনালের তত্ত্বাবধান ও নিয়ন্ত্রণের ক্ষমতা হাই কোর্টের হাতে দেয়া আছে। কিন্তু আপিল বিভাগের হাতে নয়। আর সে অনুযায়ী শৃংখলাবিধির খসড়া তৈরি করে আমি প্রধান বিচারপতিকে দিয়েছিলাম।

আইনমন্ত্রী বলেন, আমি একটা খসড়া পাঠিয়েছি সুপ্রিম কোর্টের কাছে। সুপ্রিম কোর্ট সেটাকে কারেকশন করে দিয়েছেন। আমরা সেখানে সংবিধানের ১১৬ অনুচ্ছেদে রাষ্ট্রপতির যে ক্ষমতা দেয়া হয়েছে সেটা সংশোধন করেছি। এখন আপিল বিভাগ বলছেন এটা দেয়া যাবে না।

গেলো বৃহস্পতিবার আইনমন্ত্রী আনিসুল হক নিম্ন আদালতের বিচারকদের শৃঙ্খলাবিধির খসড়া প্রধান বিচারপতির হাতে তুলে দেন। কিন্তু প্রধান এস কে সিনহা রোববার তা গ্রহণ না করে কয়েকটি শব্দ ও বিধি নিয়ে তীব্র ক্ষোভ প্রকাশ করেন। তিনি বলেন, আইনমন্ত্রী শৃঙ্খলাবিধির খসড়া করতে গিয়ে আপিল বিভাগের পরামর্শের উল্টোটা করেছেন।

এইচটি/এমকে

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh