close
ঢাকা, শনিবার, ২১ অক্টোবর ২০১৭ | ০৬ কার্তিক ১৪২৪

জোড়াতালি দিয়ে চলছে চিকিৎসা, দুর্ভোগে রোগীরা (ভিডিও)

কাজী মনজুরুল ইসলাম, চট্টগ্রাম
|  ২০ জুলাই ২০১৭, ১৫:১৭ | আপডেট : ২০ জুলাই ২০১৭, ১৬:০৬
নানা সমস্যায় জর্জরিত চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতাল। সক্ষমতার বেশি রোগীর চাপ সামলাতে গিয়ে ব্যাহত হচ্ছে হাসপাতালের চিকিৎসা কার্যক্রম। 

হাসপাতালটির যাত্রা শুরু ১৯৬০ সালে। বর্তমানে এক হাজার ৩শ’ ১৩ শয্যার এ হাসপাতালটিতে প্রতিদিন চিকিৎসা নিতে আসেন দুই থেকে তিন হাজার রোগী। তাই শয্যা না পেয়ে হাসপাতালের মেঝেতে থাকতে হয় অনেক রোগীকে।  

হাসপাতালের আইসিইউ বিভাগের ১২টি বেডের মধ্যে ৫টি বর্তমানে নষ্ট। নষ্টের তালিকায় রয়েছে ক্যান্সার রোগীদের রেডিওথেরাপি মেশিনও। আর এতে দরকারি চিকিৎসা সেবা না পেয়ে চরম দুর্ভোগ পোহাচ্ছেন রোগীরা। 

চিকিৎসা নিতে আসা রোগীদের অভিযোগ, হয়রানি ও ভোগান্তি এখানে নিত্যদিনের ব্যাপার। এ হাসপাতালে জোড়াতালি দিয়ে কোনোরকম দায়সারাভাবে চলছে চিকিৎসা সেবা।

হাসপাতালে আসা রোগীর এক স্বজন অভিযোগ করে বলেন, এখানে কিঞ্চিত পরিমাণও আইসিউর পরিবেশ নেই। পাশেই ডাস্টবিন। চারদিকে ময়লা। এসির পানি পড়ে মেঝে ভেসে যাচ্ছে। এতে রোগী ও স্বজনদের ভোগান্তি হচ্ছে।  

হাসপাতালে আসা অপর এক রোগীর স্বজন জানান, এখানে আসার পর ভালো চিকিৎসা সেবা তো দূরের কথা ডাক্তারদের ঠিক মতো পাওয়া যায় না। তাছাড়া নার্সদেরও দুর্ব্যবহারে সবাই অতিষ্ঠ।

প্রতিদিন হাজারো রোগীর চাপ সামলাতে গিয়ে হাসপাতালের আইসিইউ ইউনিটের সেবাও অনেকটা মুখ থুবড়ে পড়েছে। ক্যান্সার রোগীদের ভোগান্তি যেন আরো বেশি। 

এ বিষয়ে চট্টগ্রাম মেডিক্যাল কলেজের পরিচালক ব্রিগেডিয়ার মো. জালাল উদ্দিন বলেন, “আমরা আমাদের সাধ্য অনুযায়ী হাসপাতালে আসা রোগীদের আন্তরিকতার সঙ্গে সেবা দেয়ার চেষ্টা করছি। তবে ক্যান্সার রোগীদের রেডিও থেরাপি দেয়ার জন্য যে মেশিনটা ছিল সেটি নষ্ট হয়ে আছে। খুব দ্রুতই মেশিনটি কেনা হবে। উপর মহলের নির্দেশ পেয়েছি।” 

 

জেবি/এসএস 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়