• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

অধিকার সম্পাদক আদিলুর মালয়েশিয়ায় আটক

আরটিভি অনলাইন ডেস্ক

  ২০ জুলাই ২০১৭, ১৪:৪৬

বাংলাদেশের মানবাধিকার সংগঠন অধিকারের সম্পাদক আদিলুর রহমানকে কুয়ালালামপুর বিমানবন্দরে আটক করেছে মালয়েশিয়ার ইমিগ্রেশন পুলিশ। বৃহস্পতিবার ভোর ৪টায় তাকে আটক করা হয়।

অধিকারের পরিচালক নাসির উদ্দিন এলানের বরাতে বৃটিশ সংবাদ মাধ্যম বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এলান বিবিসিকে জানান, মৃত্যুদণ্ড বিলোপ নিয়ে একটি সেমিনারে যোগ দিতে আদিলুর রহমান মালয়েশিয়ায় যান। ২২ জুলাই তার ঢাকায় ফেরার কথা ছিলো। কিন্তু বৃহস্পতিবার ভোর সাড়ে ৪টায় তাকে বিমানবন্দরে আটক করে সেখানকার ইমিগ্রেশন পুলিশ।

দেশটির মানবাধিকার সংগঠন সুয়ারাম এই সেমিনারের আয়োজন করে। সংগঠনটির নির্বাহী পরিচালক সেভান ডোরেইসামি বিবৃতিতে বলেন, কেন আদিলুর রহমানকে আটক করা হয়েছে সকাল ১০টা পর্যন্ত ইমিগ্রেশন কর্মকর্তারা কোনো কারণ জানাতে পারেননি।

তিনি আদিলুর রহমানকে ছেড়ে দিতে এবং হয়রানি না করতে মালয়েশিয়া সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।

বাংলাদেশের এই মানবাধিকার কর্মীকে আটক করায় মালয়েশিয়া ইমিগ্রেশন পুলিশের নিন্দা জানিয়েছে স্থানীয় বিভিন্ন মানবাধিকার সংগঠন। তাকে ছেড়ে দিতে কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছে মানবাধিকার সংগঠনগুলো।

বিদেশি কোনো মানবাধিকার কর্মীর বিরুদ্ধে মালয়েশিয়া সরকারের সবশেষ পদক্ষেপ এটি।

গেলো মাসে সিঙ্গাপুরের মানবাধিকার কর্মী হ্যান হুই হুইকে মালয়েশিয়ায় প্রবেশে বাধা দেয়ায় উদ্বেগ প্রকাশ করে যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রণালয় সিঙ্গাপুরের এই মানবাধিকার কর্মীকে অবাঞ্ছিত ঘোষণা করায় তাকে সেদেশে প্রবেশে বাধা দেয়া হয়।

সম্প্রতি হংকংয়ের রাজনৈতিক কর্মী জোশুয়া অং এবং ইন্দোনেশিয়ার মানবাধিকার কর্মী মুগিয়ানতো সিপিনকেও মালয়েশিয়ায় প্রবেশে বাধা দেয় দেশটির সরকার।

এইচটি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh