• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

চিরনিন্দ্রায় শায়িত কবি শহীদ কাদরী

অনলাইন ডেস্ক
  ৩১ আগস্ট ২০১৬, ১১:৪০

চিরনিন্দ্রায় শায়িত হলেন কবি শহীদ কাদরী।দুপুরে মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে কবির দাফন সম্পন্ন হয়।এর আগে কেন্দ্রীয় শহীদ মিনারে সর্বস্তরের শ্রদ্ধা ও ভালোবাসায় সিক্ত হন আধুনিক বাংলা কবিতার অন্যতম প্রাণপুরুষ কবি শহীদ কাদরী। সকাল ১১টা ১০ মিনিটে কবির মরদেহ নিয়ে আসা হয় কেন্দ্রীয় শহীদ মিনারে। সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানান তার সামরিক সচিব মেজর জেনারেল মিয়া মোহাম্মদ জয়নুল আবেদীন ও বিশেষ সহকারী মাহবুবুল হক শাকিল।

এরপর বিভিন্ন সংগঠন ও ব্যক্তিগতভাবে কবি, কবিতানুরাগী, সাংস্কৃতিক কর্মী, বুদ্ধিজীবী, শিক্ষকসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ শ্রদ্ধা নিবেদন করেন।

এর আগে রাষ্ট্রীয় ব্যবস্থাপনায় এমিরেটস এয়ারলাইনসের একটি বিমানে করে সকাল ৮টা ৫০ মিনিটে কবির মরদেহ ঢাকা হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছে। বিমানবন্দর থেকে বারিধারায় বড় ভাইয়ের বাসায় নিয়ে যাওয়া হয় কবির মরদেহ। কেন্দ্রীয় শহীদ মিনারে সর্বস্তরের মানুষ শেষ শ্রদ্ধা জানানোর পর মরদেহ নেয়া হয় কবির প্রিয় জায়গা বাংলা একাডেমিতে। বাদ জোহর ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে জানাজার পর মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে কবিকে অন্তিম শয়ানে শায়িত করা হবে।

১৯৪২ সালের ১৪ আগস্ট জন্মগ্রহণ করেন শহীদ কাদরী। কবি দীর্ঘদিন যুক্তরাষ্ট্রে প্রবাস জীবন যাপন করছিলেন। ১৯৬৭ সালে বেরোয় তাঁর প্রথম কবিতার বই উত্তরাধিকার। পেয়েছেন বাংলা একাডেমি পুরস্কার, পেয়েছেন একুশে পদক। গেল রোববার যুক্তরাষ্ট্রে তিনি মারা যান।

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh