• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ষোড়শ সংশোধনী নিয়ে সংসদে আলোচনা আইনের ব্যত্যয় ঘটেনি : আইনমন্ত্রী (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১২ জুলাই ২০১৭, ২২:০২

সংসদে সংবিধানের ষোড়শ সংশোধনী নিয়ে আলোচনায় আইনের কোনো ব্যত্যয় ঘটেনি বলে মন্তব্য করলেন আইনমন্ত্রী আনিসুল হক।

বুধবার দুপুরে ঢাকার সাভারে বাংলাদেশ লোক-প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে(বিপিএটিসি) সাবরেজিস্ট্রারদের বিশেষ বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের সমাপনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

আনিসুল হক বলেন, রাষ্ট্রের ভালোমন্দ সব বিষয়ে জাতীয় সংসদে আলোচনা করার স্বাধীনতা সংসদ সদস্যদের রয়েছে। তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারার বিষয়ে আগস্টের প্রথম সপ্তাহে চূড়ান্ত সিদ্ধান্ত দেয়া হবে বলেও এসময় জানান তিনি।

আইনমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের আন্তরিকতায় নিবন্ধন পরিদপ্তরকে অধিদপ্তরে উন্নীত করা হচ্ছে এবং বিষয়টি চূড়ান্ত পর্যায়ে রয়েছে। এতে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সম্মতির পর অর্থ মন্ত্রণালয়ও সম্মতি দিয়েছে।

এ বিষয়ে তিনি আরো বলেন, আশা করছি অল্প কিছুদিনের মধ্যেই বাংলাদেশ রেজিস্ট্রেশন সার্ভিস অ্যাসোসিয়েশনের সদস্যরা অধিদপ্তরের কর্মকর্তা হিসেবে নিজেদের পরিচয় দিতে পারবেন।

আইনমন্ত্রী বলেন, নাগরিক সুবিধা বাড়াতে নিবন্ধন পরিদপ্তরকে অধিদপ্তরে উন্নীত করার পাশাপাশি আমরা এর অবকাঠামো ও মানবসম্পদ উন্নয়নের ওপর জোর দিয়েছি।

তিনি জানান, সরকার সব জেলা ও উপজেলায় আধুনিক সুযোগ-সুবিধা সংবলিত জেলা রেজিস্ট্রি অফিস ও সাব-রেজিস্ট্রি অফিস ভবন নির্মাণ করা হচ্ছে। এরই মধ্যে বিভিন্ন প্রকল্পের মাধ্যমে ৪৮টি জেলা রেজিস্ট্রি অফিস ভবন এবং ২৩৩টি সাব-রেজিস্ট্রি অফিস ভবন নির্মাণ করা হয়েছে।

তিনি আরো বলেন, গেলো এপ্রিল মাসেও ৩০৯ কোটি ৩২ লাখ টাকা ব্যয়ে ৪তলার ১৪টি জেলা রেজিস্ট্রি অফিস ভবন এবং দু’ ও তিন তলার ৯৮টি সাব-রেজিস্ট্রি অফিস ভবন নির্মাণ প্রকল্প অনুমোদিত হয়েছে।

মন্ত্রী জানান, বর্তমানে এ প্রকল্পে পরিচালক নিয়োগের কাজ চলছে এবং চলতি অর্থবছরেই প্রকল্পটির বাস্তবায়ন শুরু হবে। এ প্রকল্প বাস্তবায়িত হলে আর কোনো জেলা রেজিস্ট্রার ও সাব-রেজিস্ট্রারকে ভাড়া করা ভবনে অফিস করতে হবে না।

তিনি জানান, আমি নিবন্ধন পরিদপ্তরের কর্মকর্তাদের আরো সুখবর দিতে চাই। তা হলো—বাংলাদেশে প্রশিক্ষণ প্রদানের পাশাপাশি উন্নত বিশ্বের ভূমি নিবন্ধন সংক্রান্ত ‘গুড প্র্যাকটিসেস’ সম্বন্ধে সম্মুখ ধারণা প্রদানের লক্ষ্যে তাদের বিদেশে পাঠানোরও উদ্যোগ নেয়া হয়েছে।

তিনি আরো বলেন, নিবন্ধন পরিদপ্তরের ১৭ জন কর্মকর্তাকে যুক্তরাজ্যে শিক্ষা সফরের জন্য এরই মধ্যে সরকারি আদেশ জারি করা হয়েছে। এছাড়া অস্ট্রেলিয়া, ভারত এবং শ্রীলংকাতেও তাদের প্রশিক্ষণ প্রদানের বিষয়ে নীতিগত সিদ্ধান্ত প্রদান করা হয়েছে।

এখন থেকে স্থানীয় প্রশিক্ষণের পাশাপাশি তাদের বৈদেশিক প্রশিক্ষণ সমানতালে চলবে বলেও তিনি উল্লেখ করেন।

সাব-রেজিস্ট্রারদের বিশেষ বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের সমাপনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশে লোক-প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের রেক্টর ড. এম. আসলাম আলম, স্থানীয় সংসদ সদস্য ডা. মো. এনামুর রহমান, আইন ও বিচার বিভাগের সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক, লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের অতিরিক্ত সচিব নাসরিন বেগম, নিবন্ধন পরিদপ্তরের মহা-পরিদর্শক খান মো. আব্দুল মান্নান।

দু’মাস মেয়াদি বুনিয়াদি প্রশিক্ষণে ৩০ জন সাব-রেজিস্ট্রার অংশ নেন।

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh