• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

‘মিথ্যা সাক্ষ্যের ওপর সাজা হয়েছে’

অনলাইন ডেস্ক
  ৩০ আগস্ট ২০১৬, ১১:১৯

মিথ্যা অভিযোগে, মিথ্যা সাক্ষ্যের ভিত্তিতে মীর কাসেম আলীকে সাজা দেয়া হয়েছে বলে মন্তব্য করলেন তার প্রধান আইনজীবী এ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন। বললেন, মীর কাসেম কিশোর মুক্তিযোদ্ধা জসিম উদ্দিন হত্যাকাণ্ডের সঙ্গে প্রত্যক্ষভাবে জড়িত ছিলেন না। মিথ্যা অভিযোগ দিয়ে, মিথ্যা সাক্ষ্য-প্রমাণ দিয়ে এ সাজা নেয়া হয়েছে।

মঙ্গলবার আপিল বিভাগ আল বদর নেতা মীর কাসেমের রিভিউ আবেদন খারিজ করেন। এর প্রতিক্রিয়ায় তিনি এ মন্তব্য করেন।

মাহবুব বলেন, সর্বোচ্চ আদালত মীর কাসেম আলীর সাজা বহাল রেখেছেন। এ বিষয়ে মন্তব্যের কিছু নেই। আপিল বিভাগের রায়ই ন্যায় বিচার। তবে যে সাক্ষ্যের ওপর এ সাজা হয়েছে, এ নিয়ে এক সময় প্রশ্ন উঠতে পারে। ভবিষ্যত প্রজন্ম ও বিশ্বের বিবেকবান মানুষ রায়ের সত্যতা যাচাই করবেন।

তিনি বলেন, মীর কাসেম দেশের অর্থনৈতিক উন্নয়নে বিশেষ অবদান রেখেছেন। সমাজসেবায় তার ভূমিকা রয়েছে। যদি এক সময় দেখা যায় এ রায় সঠিক ছিল না, তখন কিছু করার থাকবে না।

তিনি বলেন, ‘আমরা বলেছিলাম, এসব বিবেচনায়ও মীর কাসেম আলীকে এই একটি মাত্র চার্জে যে সাজা দেয়া- সেটা সঠিক হয়নি। আমরা বলেছিলাম, মীর কাসেম আলী একজন সজ্জন ব্যক্তি।

মাহবুব বলেন, যে সাক্ষ্য-প্রমাণ আছে তার ভিত্তিতে অন্তত এ অভিযোগে (কিশোর মুক্তিযোদ্ধা জসিম হত্যা) তাকে সাজা দেয়া যায় না বলে আমি আদালতে বলেছি। আমি বলেছি, ফাঁসির সাজা হয়ে গেলে ভবিষ্যতে যদি প্রমাণিত হয়, তিনি জড়িত ছিলেন না, তাহলে নির্দোষ ব্যক্তি সাজা পেয়ে গেলেন’।

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh