• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

মালয়েশিয়ায় অবৈধদের দেশে ফেরার পরামর্শ প্রবাসীকল্যাণমন্ত্রীর (ভিডিও)

মোস্তফা ইমরান রাজু, মালয়েশিয়া প্রতিনিধি

  ০৪ জুলাই ২০১৭, ১৫:২৯

মালয়েশিয়ায় অবৈধ শ্রমিকদের দেশে ফিরে আসার পরামর্শ দিলেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি।

সম্প্রতি মালয়েশিয়ায় ই-কার্ড ও অবৈধদের ধরপাকড়ের ব্যাপারে তিনি অবগত নন উল্লেখ করে দেশে ফিরে জেনেশুনে এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন বলেও মন্তব্য করেন মন্ত্রী।

রোববার রাজধানী কুয়ালালামপুরে মালয়েশিয়া আওয়ামী লীগের দেয়া এক সংবর্ধনা অনুষ্ঠানের পর সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি এ কথা বলেন।

এর আগে সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রবাসীকল্যাণমন্ত্রী বলেন, প্রবাসীরা দেশের গোল্ডেন বয়। তাদের কল্যাণে বর্তমান সরকার বদ্ধ পরিকর। পরিবার পরিজন রেখে দূরে থাকা প্রবাসীদের সন্তান যাতে সুশিক্ষায় শিক্ষিত হতে পারে সেজন্য সরকার আলাদা স্কুল করার সিদ্ধান্ত নিয়েছে। প্রবাসীদের যেকোন সমস্যায় প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের শরণাপন্ন হবারও পরামর্শ দেন প্রবাসীকল্যাণমন্ত্রী।

মালয়েশিয়া আওয়ামী লীগের সভাপতি মকবুল হোসেন মুকুলের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক কামরুজ্জামান কামালের সঞ্চালনায় সংবর্ধনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধান আলোচক সোহরাওয়ার্দি হোসেন সরোয়ার, আব্দুল করিম, কাইয়ুম সরকার, দাতু আবুল কালাম, দাতু আক্তার হোসেনসহ মালয়েশিয়া আওয়ামীলীগ ও এর সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।

বক্তারা মালয়েশিয়ায় বিভিন্ন সময় প্রবাসী বাংলাদেশিদের অযথা হয়রানি বন্ধে বাংলাদেশ সরকারের হস্তক্ষেপ কামনা করেন। একই সঙ্গে বিনামুল্যে প্রবাসীদের মরদেহ দেশে পাঠানো, বাংলাদেশ বিমানবন্দরে প্রবাসীদের সহযোগিতা বৃদ্ধিসহ নানা ধরনের সমস্যা সমাধানে প্রবাসীকল্যাণমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।

এসময় আরো উপস্থিত ছিলেন, মালয়েশিয়া যুবলীগের আহ্বায়ক তাজকির আহমেদ, শ্রমিকলীগের সভাপতি নাজমুল ইসলাম বাবুল, স্বেচ্ছাসেবকলীগের ভারপ্রাপ্ত সভাপতি জালাল উদ্দিন সেলিম, ছাত্রলীগের রাসেল শিকদারসহ অনেকে।

এদিকে গেলো রাতে অভিযান চালিয়ে কুয়ালালামপুর ও সেপাং থেকে প্রায় দু’শো অভিবাসীকে আটক করেছে দেশটির ইমিগ্রেশন পুলিশ। রোববার রাত দশটা থেকে শুরু হওয়া দুই স্তরের সাত ঘণ্টার এ অভিযানের লক্ষ্যবস্তু ছিলো খাবারের দোকান ও বিনোদন কেন্দ্র। যদিও সেপাং এর একটি কনস্ট্রাকশন সাইটেও অভিযান চালানো হয়েছে।

দেশটির ইমিগ্রেশন কর্মকর্তা সারাভানা কুমার অভিযানের সত্যতা স্বীকার করে এক বিবৃতিতে এক’শ ছিয়ানব্বই অবৈধ অভিবাসীকে আটকের কথা জানিয়েছেন। তবে এরমধ্যে ঠিক কত বাংলাদেশি রয়েছে তা এখনো নিশ্চিত নয়।

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh