• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিশেষ সমাবর্তন আজ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৪ জুলাই ২০১৭, ০৯:১৩

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিশেষ সমাবর্তন অনুষ্ঠান আজ (মঙ্গলবার) বেলা আড়াইটায় বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত হবে।

রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মো. আবদুল হামিদের সভাপতিত্বে অনুষ্ঠিত বিশেষ সমাবর্তনে আন্তর্জাতিক আনবিক শক্তি সংস্থা (আইএইএ)’র মহাপরিচালক ইউকিয়া আমানো সমাবর্তন বক্তা হিসেবে বক্তব্য রাখবেন। এতে তিনি ‘শান্তি ও উন্নয়নে পারমাণবিক শক্তি’ শীর্ষক বক্তৃতা করবেন।

ইউকিয়া আমানোকে সমাবর্তন অনুষ্ঠানে ‘ডক্টর অব লজ’ ডিগ্রি প্রদান করা হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক জানান, ইয়োকিয়া আমানো শান্তি ও উন্নয়নের জন্য পারমাণবিক শক্তি ব্যবহারের প্রচারণা এগিয়ে নেয়ার ক্ষেত্রে অসামান্য অবদান রাখায় ঢাবি তাকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রী প্রদান করবে।

আরেফিন সিদ্দিক জানান, আামানো হবেন ৫২তম বিশেষ ডিগ্রি প্রাপ্ত এবং ২৮তম সম্মানিত ডক্টর অব লজ’ ডিগ্রিপ্রাপ্ত ব্যক্তি। ‘ডক্টর অব লজ’ ছাড়াও ঢাবি থেকে এ পর্যন্ত ১৪ ব্যক্তি ডক্টর অব সায়েন্স এবং ১০ ব্যক্তি ডক্টর অব লিটারেচার ডিগ্রি লাভ করেন।

জাপানী কূটনৈতিক ও আন্তর্জাতিক আনবিক শক্তি সংস্থা (আইএইএ) মহাপরিচালক ইউকিয়া আমানো ১৯৪৭ সালের ৯ মে জাপানে জন্মগ্রহণ করেন।

২০০৯ সালে তিনি আইএই’র মহাপরিচালক হিসেবে নির্বাচিত হন। পারমাণবিক অস্ত্রের বিস্তার রোধ এবং নিরাপদ ও শান্তিপূর্ণ পরমাণু প্রযুক্তি ব্যবহার নিশ্চিত করার লক্ষ্যে ১৯৫৭ সালে আইএইএ প্রতিষ্ঠিত হয়। আইএইএ হচ্ছে ভিয়েনা ভিত্তিক একটি আন্তঃসরকারী সংস্থা।

২০০৯ সালে আইএইএ-এর মহাপরিচালক হিসেবে দায়িত্ব গ্রহণের পূর্ব-পর্যন্ত ইউকিয়া আমানো সংস্থাটির জাপানের আবাসিক প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করেন।

এছাড়া ২০০৫ সাল থেকে ২০০৬ সাল পর্যন্ত তিনি সংস্থার ‘বোর্ড অব গভর্নর’স চেয়ার হিসাবে দায়িত্ব পালন করেন। পরমাণু শক্তি ইস্যু তথা নিরস্ত্রীকরণ ও অস্ত্রের বিস্তার রোধ বিষয়ক কূটনীতিতে তার ব্যাপক অভিজ্ঞতা রয়েছে।

২০০২ সাল থেকে ২০০৫ সাল পর্যন্ত তিনি জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিরস্ত্রীকরণ, অস্ত্রের বিস্তার রোধ ও বিজ্ঞান বিভাগের মহাপরিচালক হিসেবে নিযুক্ত ছিলেন। এর আগে তিনি মিসাইল বিষয়ক জাতিসংঘ প্যানেল এবং নিরস্ত্রীকরণ ও অস্ত্রের বিস্তার রোধ শিক্ষা সংক্রান্ত জাতিসংঘের বিশেষজ্ঞ গ্রুপে সরকারি বিশেষজ্ঞ হিসেবে দায়িত্ব পালন করেন।

টোকিও বিশ্ববিদ্যালয় আইন অনুষদের স্নাতক আমানো ১৯৭২ সালের এপ্রিলে জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগ দেন। এরপর পর্যায়ক্রমে তিনি বেলজিয়াম, ফ্রান্স, লাওস, সুইজারল্যান্ড এবং যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন আন্তর্জাতিক প্রতিষ্ঠানে দায়িত্ব পালন করেন।

ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত। ইংরেজি, ফরাসি এবং জাপানি ভাষায় তিনি কথা বলেন।

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh