• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

কোটি প্রাণের প্রেরণায় আরটিভি (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৩ জুলাই ২০১৭, ১৩:৪৯

আরটিভি ফেসবুক ফ্যানপেজে ভক্তের সংখ্যা কোটি ছাড়িয়েছে। দর্শকপ্রিয়তায় কোটির কোটায় এখন আরটিভি ফেসবুক ফ্যানপেজ। কোটি ছাড়িয়ে এ সংখ্যা শত কোটিতে পৌঁছাবে। সবক্ষেত্রে সারাদেশ এগিয়ে যাবে ডিজিটাল বাংলাদেশের পথে। এমনই আশা জানালেন বিশিষ্টজনরা।

আরটিভির এ পথচলায় কোটি ভক্ত সঙ্গী হওয়ায় আনুষ্ঠানিকভাবে সবাইকে অভিনন্দন জানালো বেসরকারি জনপ্রিয় এ টিভি চ্যানেলটি। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে নতুন নতুন আশাবাদ জানালেন আগত অতিথিরা।

সোমবার রাজধানীর কারওয়ান বাজারের বিএসইসি ভবনে আরটিভি অফিসে এক অনুষ্ঠানের মধ্য দিয়ে ভক্তদের অভিনন্দন জানানো হয়।

আগত অতিথিদের স্বাগত জানান আরটিভির ব্যবস্থাপনা পরিচালক হুমায়ুন কবীর বাবলু ও প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশিক রহমান।

অনুষ্ঠানে উপস্থিত থেকে আরটিভির অগণিত ভক্ত ও আরটিভি কর্তৃপক্ষকে অভিনন্দন জানান সংসদ সদস্য অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত মুন্না, সংসদ সদস্য আবুল কালাম মোহাম্মদ আহসানুল হক চৌধুরী, সংসদ সদস্য নুরজাহান বেগম মুক্তা, বিশিষ্ট প্রযুক্তিবিদ ও মুক্তিযোদ্ধা মোস্তাফা জব্বার, বিশিষ্ট ব্যক্তিত্ব নজরুল ইসলাম খান, অভিনেতা রামেন্দু মজুমদার, অভিনেতা আতাউর রহমান, অভিনেতা আজিজুল হাকিম, অভিনেতা চঞ্চল চৌধুরী এবং সঙ্গীতশিল্পী মৌটুসী পার্থ, সুচিন্তা ফাউন্ডেশনের যুগ্ম আহ্বায়ক কান্তারা খানসহ বিশিষ্টজনরা।

২০০৯ সালে যাত্রা শুরু করেছিল দেশের শীর্ষস্থানীয় বেসরকারি টেলিভিশন আরটিভির পেজবুক ফ্যানপেজ । মাত্র ৮ বছরের মাথায় সেই পেজে ফ্যান বা ভক্তের সংখ্যা এক কোটির মাইলফলক অতিক্রম করলো। বাড়তি বিজ্ঞাপন বা প্রচার কৌশল ব্যবহার না করেই গ্রহণযোগ্য সংবাদ-বিনোদন দিয়ে অনেকটা স্বয়ংক্রিয়ভাবেই ক্রমাগত দর্শক-পাঠকদের আগ্রহেই অর্জন করেছে এ মাইলফলক।

যাত্রা শুরুর পর খুব দ্রুতই জনপ্রিয় হয়ে উঠতে শুরু করে পেজটি। লাইক-কমেন্ট-শেয়ারের মাধ্যমে বিশ্বজুড়ে সবার মাঝে ছড়িয়ে পড়তে থাকে ফ্যানপেজটি। ২০১৪ সালে যাচাই-বাছাই করে পেজের যথার্থতা নিশ্চিত করে ফেসবুক কর্তৃপক্ষ। এর মাধ্যমে বাংলাদেশের প্রথম কোনো চ্যানেল হিসেবে ফেসবুক পেজে ভেরিফাইড হয় আরটিভি।

বর্তমানে ফেসবুকে বাংলাদেশে টিভি ক্যাটাগরিতে আরটিভি শীর্ষে অবস্থান করছে। পাশাপাশি মিডিয়া ক্যাটাগরিতে তৃতীয় এবং সব ক্যাটাগরি মিলিয়ে সপ্তমে অবস্থান নিয়েছে।

এছাড়া বিশ্বে টিভি ক্যাটাগরিতে ৬০তম ও মিডিয়া ক্যাটাগরিতে ১৩১তম অবস্থানে আছে আরটিভি। এই বিভাগে এক নম্বরে আছে ফেসবুক, ন্যাশনাল জিওগ্রাফি চ্যানেল, ইউটিউবের মতো প্রতিষ্ঠান।

তথ্য-প্রযুক্তির অভাবনীয় উন্নতির কারণে সংবাদ-বিনোদন এখন স্থান করে নিয়েছে স্মার্টফোনের পর্দায়। এ অবস্থায় সবচেয়ে গুরুত্বপূর্ণ মাধ্যম হয়ে উঠেছে ফেসবুক। পেজে শেয়ার করা লিংক দেখেই খবর পেতে স্বাচ্ছন্দ্য বোধ করেন সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীরা। এজন্য আরটিভি অনলাইনে প্রকাশিত সংবাদলিংকগুলো পেজের মাধ্যমে দর্শক-পাঠকদের সরবরাহ করে আরটিভি।

দর্শক-পাঠকদের পছন্দ, আগ্রহ এবং স্বাচ্ছন্দ্যের দিকে শুরু থেকেই গুরুত্ব দিয়েছে আরটিভি। ফেসবুকে নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট সংবাদের হদিস দেয়াই কেবল নয়, কখন কোন ধরনের খবর বা কনটেন্টে নজর বোলাতে চান দর্শক বা পাঠক, তার জন্য বিস্তারিত পর্যবেক্ষণও চলে প্রতিদিন। সবার চাহিদা অনুযায়ীই তথ্য-বিনোদন-সংবাদ সরবরাহ করে আরটিভি।

সকাল সকাল যেমন সারাদিনের তাজা খবরগুলো এক ঝলকে দেখা দরকার, তেমনি অলস দুপুরে হয়তো জানতে ইচ্ছে করে কোনো খাবারের রেসিপি, লাইফস্টাইল কিংবা আসন্ন কোনো সিনেমা বা সংস্কৃতি অঙ্গন নিয়ে হালনাগাদ খবর। বিভিন্ন সময়ে পাঠক কোন খবর পড়ছেন, কোন ধরনের খবরগুলোর দিকে পাঠকের আগ্রহ কিংবা প্রয়োজনীয়তা দেখা দিচ্ছে, তার দিকেও নজর রাখা হয় সবসময়।

আরটিভির ভেরিফায়েড ফেসবুক পেজের সঙ্গে সঙ্গে বিষয়ানুগ পেজগুলোতেও নিয়মিত হালনাগাদ করা হয় খবর। খেলাধুলা, বিনোদন, রাজনীতি, জীবনধারা, মতামত, শিল্পসাহিত্য ও বাণিজ্যের মতো বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয়ের জন্য রয়েছে আলাদা বিষয়ভিত্তিক ফ্যানপেজ। সেগুলোতেও রয়েছে লাখো লাইক। নির্দিষ্ট বিষয়ে নির্দিষ্ট খবরের সন্ধান এই পেজগুলোর মাধ্যমেও নিয়মিত পাচ্ছেন পাঠক।

মূলত ১৮ থেকে ৪৪ বছর বয়সীরাই আরটিভি পেজের মূল অনুসারী। পেজে ভক্তের সিংহভাগই দেশের, সংখ্যায় যা প্রায় ৭৫ লাখ। আর দেশের বাইরে মধ্যপ্রাচ্যের দেশগুলো থেকেই ভক্তের সংখ্যা বেশি। এর মধ্যে সৌদি আরব, ওমান, কাতার, কুয়েত, বাহরাইনের নাম উল্লেখযোগ্য।

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh