• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ঈদ দেশে দেশে

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৫ জুন ২০১৭, ১৬:২৬

ঈদ শুধু আনন্দের বার্তাই বয়ে আনে না, ধনী গরিব সবাইকে এক কাতারে দাঁড় করিয়ে উদ্ভাসিত করে ইসলামে সাম্যের সৌন্দর্যে। শনিবার শাওয়াল মাসের চাঁদ দেখা যাওয়ায় ঈদ-উল-ফিতরহচ্ছে মধ্যপ্রাচ্যসহ তুরস্ক, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর ও অস্ট্রেলিয়ায়।

এক মাসের সিয়াম সাধনের পর এসব দেশে আজ রোববার ঈদ উদযাপিত হচ্ছে। তবে কেমন হচ্ছে এই উদযাপন। বিভিন্ন দেশে আমাদের প্রতিনিধিদের পাঠানো রিপোর্টে পাওয়া গেছে এ নিয়ে বিভিন্ন তথ্য।

সৌদি আরব

সৌদি আরবে বিপুল উৎসাহ উদ্দীপনা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যে উদযাপিত হচ্ছে মুসলিম সম্প্রদায়ের সবচে’বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর। সকাল সোয়া ৬টায় মক্কায় পবিত্র মসজিদুল হারামে কঠোর নিরাপত্তায় অনুষ্ঠিত হয় বিশ্বের সবচেয়ে বড় ঈদ জামাত।

বাংলাদেশিদের পাশাপাশি বিভিন্ন দেশের ভাষাভাষী মানুষ এক কাতারে সামিল হয়ে আদায় করেন ঈদের নামাজ।

পরে কোলাকুলি করে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন তারা। জেদ্দা, মদিনা, আল-কাসিম, দাম্মামসহ ঈদের জামাত হয় বিভিন্ন শহরে।

৬২৫টি জামাত হয় মসজিদে এবং ৩৩টি খোলা মাঠে।

কাতার

ভোর ৫টায় কাতারের ৩১৯টি মসজিদ ও ঈদগাহে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। বিশাল ঈদ জামাত অনুষ্ঠিত হয় কাতার সালাতা দোহা স্পোর্স্টস ক্লাব স্টেডিয়ামে। নামাজে অংশ নেন বিভিন্ন দেশের ধর্মপ্রাণ মুসলমানরা। একে অপরের সঙ্গে বিনিময় করেন ঈদ শুভেচ্ছা। ঈদ ঘিরে কাতার বাংলাদেশ দূতাবাসসহ নানা অনুষ্ঠানের আয়োজন করেছে কাতার বাংলাদেশ কমিউনিটি।

সংযুক্ত আরব আমিরাত

উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে সংযুক্ত আরব আমিরাতে। সকাল ৬টায় বিশ্বের বিভিন্ন দেশের লক্ষাধিক মুসুল্লির উপস্থিতিতে দুবাইয়ের দেরা আল বারাহা ঈদগাহে সবচেয়ে বড় ঈদুল ফিতরের জামাত হয়। এ সময় বিশ্ব শান্তির সমৃদ্ধির জন্য দোয়া করা হয়। ইরাক, জর্ডান, সিরিয়া, মিশরসহ বিভিন্ন উপসাগরীয় দেশগুলোতে ঈদ হচ্ছে আজ।

মালয়েশিয়ায়

এদিকে ঈদ হচ্ছে এশিয়ার দেশ মালয়েশিয়ায়ও। সৌদি আরবের সঙ্গে মিল রেখে ঈদুল ফিতরের নামাজ আদায় করেন মালয়েশীয়রাসহ প্রবাসী বাংলাদেশিরা। কুয়ালামপুরে সবচেয়ে বড় জামাত হয় জাতীয় মসজিদ নিগারায়। এছাড়া হাংতুয়ার আল বুখারি মসজিদে বেশিরভাগ বাংলাদেশি নামাজ আদায় করেন। পেনাং, জোহর, পাহাংসহ অন্য রাজ্যেও যথাযোগ্য মর্যাদায় ঈদের নামাজ আদায় হয়।

এছাড়া এশিয়ার ইন্দোনেশিয়া, ব্রুনেই, সিঙ্গাপুরসহ বিভিন্ন দেশ এবং ইউরোপে আজ ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে।

আরকে/সি

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh