• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

পবিত্র জুমাতুল বিদা পালিত

আরটিভি অনলাইন ডেস্ক

  ২৩ জুন ২০১৭, ১৫:২৮

মুসলিম ভ্রাতৃত্বের সমৃদ্ধি ও কল্যাণ কামনার মধ্য দিয়ে দেশব্যাপী পবিত্র জুমাতুল বিদা পালন করলেন লাখো মুসল্লি।

মহান রাব্বুল আলামিনের রহমত, মাগফিরাত ও নাজাতের মাস রমজানের শেষ জুমা ধর্মপ্রাণ মুসলমানদের কাছে খুবই গুরুত্ব ও মর্যাদাপূর্ণ।

জুমাতুল বিদা উপলক্ষে বিশেষ মহিমাময় এ নামাজে অংশ নিতে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ দেশের সব মসজিদে আজানের বহু আগে থেকেই জড়ো হতে থাকেন ধর্মপ্রাণ মুসল্লিরা।

বায়তুল মোকাররম মসজিদ প্রাঙ্গণ আজানের আগেই কানায় কানায় পূর্ণ হয়ে যায়। ধর্মপ্রাণ মুসল্লিরা বিশেষ গুরুত্ব দিয়ে শোনেন খুতবা, আদায় করেন নামাজ। জুমাতুল বিদায় বায়তুল মোকাররমে প্রায় ১ লাখ মুসল্লি নামাজ আদায় করেন।

বরাবরের মতো এবারও লাখো মুসল্লির নামাজ আদায়ের ব্যবস্থা করে ইসলামিক ফাউন্ডেশন। স্থান সংকুলন না হওয়ায় জাতীয় ক্রীড়া পরিষদের সামনে ও উত্তর গেটসংলগ্ন রাস্তায় নামাজ আদায় করেন মুসল্লিরা।

এছাড়া রাজধানীর বিভিন্ন এলাকার সব মসজিদে মুসল্লিদের উপচেপড়া ভিড় ছিল। মসজিদ ছাড়িয়ে আশপাশের রাস্তায় কাতারবন্দি হয়ে নামাজ আদায় করেন মুসল্লিরা। পবিত্র জুমাতুল বিদা মসজিদে মসজিদে দেশ জাতি ও মুসলিম উম্মাহর কল্যাণে বিশেষ মোনাজাত করা হয়। আল্লাহর কাছে দুনিয়া ও আখিরাতের কল্যাণে কান্নাজড়িত কণ্ঠে মোনাজাত করেন মুসল্লিরা।

এবার একইসঙ্গে জুমাতুল বিদা ও শবেকদর হওয়ায় রহমত, মাগফেরাত ও নাজাতের মাসে মুসলমানদের জন্য ছিল এক দুর্লভ প্রাপ্তি। দুটি ইবাদতে অধিক সওয়াব অর্জনের দিবস। হজরত মুহাম্মদ (সা.) রমজানের গোটা শেষ দশকেই শবেকদর অনুসন্ধান করতেন। এতেকাফ করতেন।

এমকে

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh