• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২১ জুন ২০১৭, ০৯:১৪

ভিসা জালিয়াতি ও গৃহকর্মীকে মজুরি না দেয়ার অভিযোগে আমেরিকার নিউইয়র্কে গ্রেপ্তার ইউএনডিপির ডেভেলপমেন্ট স্ট্র্যাটেজি অ্যান্ড পলিসি অ্যানালাইসিস ইউনিটের প্রধান ড. হামিদুর রশীদ জামিনে মুক্তি পেয়েছেন। নিউইয়র্কের ম্যানহাটন ফেডারেল কোর্টে মঙ্গলবার বিকালে তিনি জামিনে মুক্তি পান।

এর আগে জাতিসংঘের এ কর্মকর্তাকে মঙ্গলবার সকালে নিউইয়র্ক থেকে গ্রেপ্তার করা হয়। তার বিরুদ্ধে ভিসা জালিয়াতি, বিদেশি কর্মী নিয়োগ চুক্তিতে জালিয়াতি এবং পরিচয় জালিয়াতির অভিযোগ আনা হয়েছে।

রয়টার্স জানায়, হামিদুর রশিদের বিরুদ্ধে অভিযোগ, বাংলাদেশ থেকে আনা গৃহকর্মীর জন্য প্রযোজ্য জি-৫ ভিসার নিয়ম অনুযায়ী যে মজুরি দেওয়ার অঙ্গীকার করেছিলেন, তা পরবর্তী সময়ে আর মানা হয়নি।

সাপ্তাহিক ৪২০ ডলার মজুরিতে গৃহকর্মী নিয়োগের চুক্তিপত্র পররাষ্ট্র দপ্তরে দাখিল করা হলেও ২০১৩ সালের জানুয়ারিতে গৃহকর্মী যুক্তরাষ্ট্রে পৌঁছালে নতুন একটি চুক্তিপত্রে সই নেন। সেখানে সাপ্তাহিক মজুরি দেখানো হয় ২৯০ ডলার।

এ ছাড়া চুক্তি অনুযায়ী গৃহকর্মীকে সাপ্তাহিক ৪০ ঘণ্টার বেশি সময় কাজ করানোর অভিযোগও আনা হয়।

এর আগে শ্রমিক পাচার, গৃহপরিচারককে নির্যাতন, বেতন না দেয়ার অভিযোগে গেলো ১২ জুন নিউইয়র্কের ডেপুটি কনসাল জেনারেল শাহেদুল ইসলাম গ্রেপ্তার হন। পরের দিন ৫০ হাজার ডলার মুচলেকা দিয়ে মুক্ত হন তিনি।

ওয়াই/

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইলিয়াসকে খুঁজছে নিউইয়র্ক পুলিশ
সাড়ে ৩৫ কোটি ডলার জরিমানার পাশাপাশি ব্যবসা বন্ধ ট্রাম্পের
নিউইয়র্কে দুই কিশোর গ্রুপের মধ্যে গোলাগুলিতে নিহত ১, আহত ৫
নিউইয়র্ক পুলিশের দুই বাংলাদেশি আমেরিকান কর্মকর্তার পদোন্নতি
X
Fresh