• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

রোজা কি এবার ২৯টা হবে?

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২০ জুন ২০১৭, ০৮:৪২

আসছে ২৪ জুন শনিবার সকাল ৮টা ৩১ মিনিটে বর্তমান চাঁদের অমাবস্যা কলা পূর্ণ করে নতুন চাঁদের জন্ম হবে। ফলে ওই দিন সন্ধ্যা ৬টা ৪৯ মিনিটে সূর্যাস্তের সময় দিগন্ত রেখা থেকে ২ ডিগ্রি উপরে ২৯০ ডিগ্রি দিগংশে অবস্থান করবে এবং ১৩ মিনিট আকাশে থেকে সন্ধ্যা ৭টা ২ মিনিটে অস্ত যাবে। এদিন সন্ধ্যায় চাঁদের কোনো অংশ আলোকিত থাকবে না এবং বাংলাদেশের আকাশেও চাঁদ দেখা যাবে না।

পরদিন ২৫ জুন রোববার সন্ধ্যা ৬টা ৪৯ মিনিটে সূর্যাস্তের সময় দিগন্ত রেখা থেকে ১৫ ডিগ্রি উপরে ২৮৪ ডিগ্রি দিগংশে অবস্থান করবে এবং প্রায় ১ ঘণ্টা ১৩ মিনিট দেশের আকাশে অবস্থান শেষে রাত ৮টা ২ মিনিটে ২৯১ ডিগ্রি দিগংশে অস্ত যাবে।

এ সময় চাঁদের ৩% অংশ আলোকিত থাকবে এবং বাংলাদেশের আকাশ মেঘমুক্ত পরিষ্কার থাকলে একে ভালোভাবে দেখা যাবে। এদিন সন্ধ্যায় সূর্যাস্তের পর আকাশে উদিত চাঁদের বয়স হবে ৩৪ ঘণ্টা ১৮ মিনিট এবং সবচেয়ে ভালোভাবে দেখা যাবে সন্ধ্যা ৭টা ২১ মিনিটে।

সুতরাং, ইসলামী নিয়ম অনুযায়ী আসছে ২৫ জুন সন্ধ্যায় নতুন চাঁদ দেখার সম্ভাবনা রয়েছে। ফলে সে অনুযায়ী ২৬ জুন ২০১৭ সোমবার পবিত্র ঈদ-উল-ফিতর হবার সম্ভাবনা রয়েছে এবং ওইদিন থেকেই আরবি ১৪৩৮ হিজরির শাওয়াল মাসের গণনা শুরু হবে।

গেলো সোমবার বাংলাদেশ অ্যাস্ট্রোনোমিক্যাল সোসাইটি সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

সি/

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঈদযাত্রায় সড়ক দুর্ঘটনায় নিহত ৪০৭  
‘বোরকা পরে গেলেও মানুষ চিনে ফেলে’
ঈদের সপ্তম দিন আরটিভিতে যা দেখবেন
পাকিস্তানে রোজার মাসে ছিনতাই-ডাকাতির ঘটনায় ১৯ মৃত্যু
X
Fresh