• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

বিশ্বজয়ী হাফেজ তারিকুল এখন কুমিল্লাবাসীর গর্ব

আবুল খায়ের, কুমিল্লা

  ১৭ জুন ২০১৭, ২৩:০৭

আন্তর্জাতিক কোরআন অ্যাওয়ার্ড প্রতিযোগিতায় শ্রেষ্ঠস্থান অর্জনকারী বাংলাদেশি বালক হাফেজ মোহাম্মদ তারিকুল ইসলাম এখন এলাকাবাসী গর্ব।

কুমিল্লার দাউকান্দি উপজেলার মালিগাও এলাকার কৃতি সন্তান তারিকুলকে নিয়ে এখন রীতিমতো গর্ববোধ করছেন এলাকার লোকজন।

বৃহস্পতিবার আরব আমিরাতের কেন্দ্রস্থল দুবাই কালচারাল অ্যান্ড সায়েন্টিফিক অ্যাসোসিয়েশন মিলনায়তনে আয়োজিত আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় শ্রেষ্ঠস্থান অর্জনের পর তার হাতে পুরস্কার তুলে দেন দুবাইয়ের ক্রাউন প্রিন্স শাইখ আহমাদ বিন মোহাম্মদ বিন রাশিদ আল মাকতুম।

তার এ শ্রেষ্ঠত্ব অর্জনের খবর সারা বিশ্বের ন্যায় আলোচনার ঝড় ওঠে তার নিজ এলাকায়ও।

জানা যায়, ২১তম দুবাই আন্তর্জাতিক পবিত্র কোরআন অ্যাওয়ার্ড প্রতিযোগিতায় অংশগ্রহণ করে প্রথম স্থান অর্জন করেন কুমিল্লার দাউদকান্দি উপজেলার মালিগাও এলাকার বিস্ময়বালক হাফেজ তারিকুল ইসলাম।

সে মালিগাঁও গ্রামের মো. আবু বকর সিদ্দিক ও তহুরা বেগম দম্পতির সন্তান। তারিকুলের বাবা একজন অবসরপ্রাপ্ত স্কুল শিক্ষক।

শ্রেষ্ঠ পুরস্কার হিসেবে তারিকুলকে দেয়া হয় আড়াই লাখ দিরহাম। যা বাংলাদেশি টাকায় প্রায় ৫৩ লাখ টাকা। প্রতিযোগিতায় বিশ্বের ১০৩ জন প্রতিযোগীকে পেছনে ফেলে প্রথম স্থান অর্জন করে ১৩ বছর বয়সী বিস্ময়বালক তারিকুল ইসলাম।

সংযুক্ত আরব আমিরাতের ধর্ম ও আওকাফ মন্ত্রণালয় ‘শায়খা হিন্দ কিনতে মাককতুম কোরআন প্রতিযোগিতা’ শিরোনামে এই প্রতিযোগিতার আয়োজন করে।

এতে অংশগ্রহণ করেন হাফেজ তারিকুল ইসলাম। সে যাত্রাবাড়ীর মারকাজুত তাহফিজ ইন্টারন্যাশনাল মাদরাসার ছাত্র। আল কোরআন পুরস্কার সংস্থার প্রেসিডেন্ট ইব্রাহীম বুমুলহার সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন দুবাই ও উত্তর আমিরাত বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল এস বদিরুজ্জামান, কনস্যুলেটের লেবার কাউন্সিলর এএসএম জাকির হোসেন, আমিরাতের সম্মানিত ব্যক্তিবর্গসহ বিভিন্ন দেশে থেকে আগত অতিথিবৃন্দ।

বিস্ময় এ বালকের কোরআন প্রতিযোগিতায় বিশ্বজয়ের খবর ও আলোচনা এখন এলাকাবাসীর মুখে মুখে।

তারিকুলকে নিয়ে এখন রীতিমতো গর্ববোধ করছেন এলাকার লোকজন। তাকে এক নজর দেখার জন্য ব্যকুল হয়ে আছে এলাকাবাসী। এলাকার লোকজন তার পিতা মাতাসহ স্বজনদের কাছে খোজ খবর নিচ্ছেন কবে বাড়ীতে আসবেন তারিকুল।

এ নিয়ে তারিকুলের স্বজন আমির হোসেন বলেন, আমাদের বংশের আলো তারিকুল। আমাদের গর্বের ধন।

এ বিষয়ে মালিগাও ইউপির চেয়ারম্যান নুরুল ইসলাম সরকার আরটিভি অনলাইনকে বলেন, তারিকুল আমাদের এলাকার গর্ব। তাকে নিয়ে এখন আমরা গোটা এলাকাবাসী গর্ববোধ করি। আসছে ঈদে তারিকুলকে আমরা এলাকাবাসীর পক্ষ থেকে সংবর্ধণা দেয়ার জন্য প্রস্তুতি নিচ্ছি।

এ বিষয়ে দাউদকান্দি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মিজানুর রহমান বলেন, বিভিন্ন মিডিয়ার মাধ্যমে জানতে পেরেছি তারিকুল দাউদকান্দির কৃতি সন্তান। তাই আমি তরিকুলের সব বিষয়ে খোজ খবর নিয়েছি এবং পত্র পত্রিকায় তার খবরগুলো মনযোগ দিয়ে পড়েছি।

তিনি বলেন, বাড়ীতে আসলে আমি তাকে দেখতে যাবো।

এ বিষয়ে দাউদকান্দির উপজেলা চেয়ারম্যান মেজর (অব:) মোহাম্মদ আলী সুমন বলেন, আমরা গর্বিত এ হাফেজ আমাদের এলাকায় জন্ম নিয়েছে।

এসজে

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh