• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

প্রধানমন্ত্রীর হাতে তুলে দেয়া হলো গ্লোবাল মোবাইল গভর্নমেন্ট অ্যাওয়ার্ড

অনলাইন ডেস্ক
  ০৫ জুন ২০১৭, ২০:০৭

প্রধানমন্ত্রীর হাতে গ্লোবাল মোবাইল গভর্নমেন্ট অ্যাওয়ার্ড তুলে দেন তথ্য ও প্রযুক্তি বিষয়ক প্রতিমন্ত্রী

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ২০১৭ সালের ‘গ্লোবাল মোবাইল গভর্নমেন্ট (এমগভ) অ্যাওয়ার্ড পেয়েছে।

যুক্তরাজ্যের ব্রাইটনে অনুষ্ঠিত তিন দিনব্যাপি ‘মোবাইল গভর্নমেন্ট ওয়ার্ল্ড সামিট-২০১৭’র শেষ দিন গেলো ৯ মে এই অ্যাওয়ার্ড দেয়া হয়।

সম্মানজনক এই পুরস্কারটি বিশ্বব্যাপী মোবাইল ফোনভিত্তিক প্রযুক্তির অগ্রগতি এবং এর উন্নয়ন সম্পর্কিত জ্ঞানের আদান-প্রদানকে উৎসাহিত করতে প্রতিবছর প্রদান করা হয়।

জনকল্যাণে মোবাইল প্রযুক্তির ব্যবহার সম্পর্কে সচেতনতা তৈরি এবং বিশ্বের বিভিন্ন দেশের গভর্নমেন্ট বডি, ব্যবসায়ী এবং জনগণকে মোবাইল সেবা ও প্রযুক্তির ব্যাপারে উৎসাহ প্রদান করার উদ্দেশ্যে এই অ্যাওয়ার্ড প্রদান করে বিশ্বখ্যাত এম-৪ লাইফ ডট ওআরজি।

অ্যাওয়ার্ড গ্রহণের পর পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বক্তৃতায় বলেন, ‘তৃতীয় বিশ্বের দেশগুলোর মধ্যে এমন দেশ কমই আছে’ যারা নাগরিক সেবা প্রদানে ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করছে। বাংলাদেশ সরকার তাদের ‘২০২১’ লক্ষ্যমাত্রা অর্জনের লক্ষ্যে অনেক আগে থেকেই বিভিন্ন সেক্টরে ডিজিটাল প্রযুক্তির ব্যবহার শুরু করে দিয়েছে।’

পুরস্কার প্রাপ্তিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক তার প্রতিক্রিয়ায় বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ও প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের তত্ত্বাবধানে তথ্যপ্রযুক্তি খাতে আমরা লিপফ্রগ কার্যক্রম বাস্তবায়ন করে চলেছি।’

তিনি বলেন,বর্তমানে বাংলাদেশে ১শ’৩১ মিলিয়ন মোবাইল ব্যবহারকারী ও ৬৩ মিলিয়ন মোবাইলের মাধ্যমে ইন্টারনেট ব্যবহারকারী রয়েছে। আর ৩০ মিলিয়নের হাতে রয়েছে স্মার্ট ফোন।

উল্লেখ্য, জাতীয় পর্যায়ে মোবাইল অ্যাপ্লিকেশন উন্নয়নে সচেতনতা ও দক্ষতা বৃদ্ধি’ এই কর্মসূচির জন্য বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগকে প্রথম পুরস্কারের জন্য নির্বাচন করে এমগভ অ্যাওয়ার্ড কমিটি।

এ বছর সারাবিশ্বে একশ’রও বেশি মোবাইল ভিত্তিক উদ্যোগ মনোনয়নের জমা পড়ে এবং বিচারকদের নির্বাচিত চূড়ান্ত প্রতিযোগিতায় ১৫ টি দেশের বিভিন্ন উদ্যোগকে পেছনে ফেলে বাংলাদেশ বিজয়ী হয়। এই পুরষ্কারের জন্য প্রতিযোগী অন্যান্য দেশের মধ্যে ছিল দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া, নেপাল, রাশিয়া, তুরস্ক, চিলি, কলাম্বিয়া, স্লোভাকিয়া, ভারত, ও দুবাই।

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh