• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

মাহে রমজানের শুভেচ্ছা জানালেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৭ মে ২০১৭, ২১:০৯

পবিত্র মাহে রমজানের শুভেচ্ছা জানিয়েছেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শনিবার থেকে উত্তর আমেরিকায় রোজা শুরু হয়েছে। এ উপলক্ষে শুক্রবার এ বিবৃতিতে দিয়েছেন তিনি।

গেলো বছরের নির্বাচনের আগে থেকেই ট্রাম্প ও তার প্রশাসনের ‘মুসলিমবিদ্বেষী’নীতির সমালোচনা করে আসছেন মুসলমানরা। তবে এ বিবৃতি দেখে অনেকেই অবাক হয়েছেন।

বিবৃতিতে ট্রাম্প বলেছেন, এই মাসে মুসলমানেরা রোজা পালনের পাশাপাশি নিকট প্রতিবেশী গরিব-দুঃখীদের মধ্যেও খাদ্য-সহায়তা দিয়ে থাকেন অর্থাৎ সবাই রমজানের মহিমাকে সমুন্নত রাখতে প্রয়াসী হন। এছাড়া দাঙ্গা-হাঙ্গামাসহ সন্ত্রাসী তৎপরতা প্রতিহত করার সংকল্পও গ্রহণ করেন মানবতার শান্তির পথ সুগম করতে। দাঙ্গা-হাঙ্গামায় লিপ্ত এলাকার অসহায় মানুষ এবং গরিব মানুষদের কল্যাণেও বিভিন্ন উদ্যোগ গ্রহণে উৎসাহিত হন রোজাদাররা।

বিবৃতিতে ট্রাম্প বলেন , যুক্তরাজ্য ও মিশরে সন্ত্রাসী হামলায় অনেক অসহায় মানুষ হতাহত হয়েছেন। এ নিয়ে গোটা বিশ্ব আজ শোকাহত। এমন বর্বরোচিত আক্রমণের বিরুদ্ধে সবার রুখে দাঁড়ানোর বিকল্প নেই। কারণ এমন হামলার মধ্যে রমজানের মূল্যবোধ ব্যহত হয়।

ট্রাম্প আরো বলেন, সম্প্রতি সৌদি আরব সফরের সময় সেখানে ৫০টির বেশি মুসলিম রাষ্ট্র প্রধানের সঙ্গে মিলিত হবার সুযোগ পেয়েছি। গোটা বিশ্বের শান্তি, নিরাপত্তা ও সমৃদ্ধির প্রশ্নে সবাই পরস্পরের সহযোগী হয়ে কাজ করার অঙ্গীকার করেছি।

এদিকে প্রতিবছর ইফতার এবং ঈদুল ফিতরের জন্য বিশেষ আয়োজন করলেও এবছর কোনো অনুষ্ঠান করছে না আমেরিকার পররাষ্ট্র দপ্তর। এ বিসয়ে একটি অনুরোধ খারিজ করে দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন।

পররাষ্ট্র দপ্তরের দু’কর্মকর্তার বরাতে ব্রিটেন ভিত্তিক সংবাদ সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

১৯৯৯ সাল থেকে রিপাবলিকান বা ডেমোক্র্যাট যারাই ক্ষমতায় থাকুক না কেন, পররাষ্ট্র দপ্তর ইফতার বা ঈদুল ফিতরের অনুষ্ঠান আয়োজন করে আসছে।

কংগ্রেস মেম্বার, মুসলিম সিভিল সোসাইটি ও কমিউনিটি লিডার, মুসলিমদেশগুলোর কূটনীতিবিদ এবং দেশটির উচ্চপদস্থ কর্মকর্তারা এতে অংশ নেন।

প্রতিবছরের মতো পররাষ্ট্র দপ্তরের ধর্ম বিষয়ক কার্যালয় ঈদের একটি অনুষ্ঠান আয়োজনের অনুরোধ করেছিল। কিন্তু টিলারসন সে অনুরোধ খারিজ করে দিয়েছেন বলে দুই কর্মকর্তা জানান।

তবে জনসমক্ষে কথা বলতে বিধিনিষেধ থাকায় ওই কর্মকর্তারা নিজেদের নাম প্রকাশ করতে চাননি।

ওয়াই/সি

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh