• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

বেঙ্গলি মিডিয়াম হাইস্কুলে ‘প্ল্যান্ট ফর প্ল্যানেট’

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৫ মে ২০১৭, ১৭:০৬

রাজধানীর মোহাম্মাদপুরের বেঙ্গলি মিডিয়াম হাইস্কুলে হয়ে গেলো ১৮ তম সেইলর গ্রিন সেভার্স প্ল্যান্ট ফর প্ল্যানেট শিরোনামে এক অনুষ্ঠান।

মঙ্গলবার সকাল ১০টায় শুরু হওয়া দু’ঘন্টাব্যাপী এ আয়োজনে অংশ নেয় বিদ্যালয়ের ৫০ শিক্ষার্থী। প্রতিষ্ঠানের অক্সিজেন ব্যাংক ও গ্রিন ক্লাব নির্মাণে সহায়তা করে তারা।

কোমলমতি শিক্ষার্থীদের সবুজমনস্ক করাই এ আয়োজনের মূল উদ্দেশ্য। শিশুদের পরিবেশসম্মত আচরণঅগুলোর সঙ্গে অভ্যস্ত করে তোলা, পরিবেশের প্রতি দায়িত্বশীল করে তোলা, পরিবেশসম্মত কাজে তাদের অংশগ্রহণ ও অংশিদারিত্ব বাড়ানো এবং প্রতিনিধিত্ব তৈরি করাই এ আয়োজনের মূল উদ্দেশ্যে।

গেলো তিন বছর ধরে ঢাকার স্বনামধন্য সব শিক্ষাপ্রতিষ্ঠানে এ কার্যক্রম আয়োজন করে আসছে পরিবেশবাদী সংগঠন গ্রিন সেভার্স ও জনপ্রিয় পোশাক প্রস্তুতকারী ব্র্যন্ড সেইলর।

প্রতিটি অনুষ্ঠানে সেইলর তাদের ফ্যাক্টরির খালি ড্রামগুলো গাছ লাগানোর জন্য স্কুলের বাচ্চাদের উপহার দেয়। প্রথমে গাছ লাগানোর ড্রাম গুলোকে ক্যানভাস বানিয়ে শিক্ষার্থীরা তুলির আচরে ড্রামের গায়ে ফুটিয়ে তোলে প্রকৃতির আল্পনা।
পরবর্তীতে রঙ্গিন ড্রামগুলোতে শিক্ষার্থীরা নিজ হাতে গাছ লাগিয়ে বিদ্যালয়ের ছাদ ও প্রাঙ্গনে গড়ে তোলে নান্দনিক বাগান। প্রতিটি ড্রামের গায়ে লেখা থাকে শিক্ষার্থীদের নাম, ক্লাস রোল যাতে গাছটির প্রতি তার এক ধরনের অংশিদারিত্ব তৈরি হয়। এতে শিক্ষার্থীরা নিজ নিজ গাছগুলো যত্ন ও পরিচর্যা করতেও উৎসাহী হয়ে উঠে।

পাশাপাশি এ আয়োজনে শিক্ষার্থীদের বৃক্ষ রোপণ ও এর পরিচর্যা সম্পর্কিত বিভিন্ন পদ্ধতি ও নিয়মকানুন হাতে কলমে শেখানো হয়। এছাড়াও বাগান করে দেয়ার পর তা রক্ষণাবেক্ষণের দায়িত্বও গ্রহণ করে সেইলর ও গ্রিন সেভার্স।

নতুন চারা প্রদান, সিজনাল চারা পরিবর্তনসহ গাছের রোগবালাই দমনে প্রতি মাসেই ফ্রি বাগানসেবা প্রদান করে আসছে প্রতিষ্ঠান দুটি।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক নারায়ন চন্দ্র দাশের সভাপতিত্বে এ আয়োজনে উপস্থিত ছিলেন পরিবেশ অধিদপ্তরের সমন্নয়ক ও প্রকল্প পরিচালক আবুল কালাম আজাদ, সেভ দ্য চিলড্রেনের সিনিয়র প্রোজেক্ট অফিসার ফরহাদ হোসেন ও সিপিডির প্রোজেক্ট কোঅরডিনেটর আফসানা আজাদ আনিতা।

আয়োজনটি সমন্বয় করেন গ্রিন সেভার্সের সভাপতি আহসান রনি।

ওয়াই/

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh