• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

ঢাবিতে ভর্তি আবেদন শুরু সোমবার

আরটিভি অনলাইন ডেস্ক

  ২১ আগস্ট ২০১৬, ১৭:০২

ঢাকা বিশ্ববিদ্যালয় - ঢাবিতে প্রথম বর্ষ স্নাতক সম্মান শ্রেণিতে ভর্তির পরীক্ষা শুরু ২৩ সেপ্টেম্বর।২০১৬-২০১৭ শিক্ষাবর্ষে ভর্তিচ্ছুদের ২২ অগাস্ট থেকে ৭ সেপ্টেম্বরের মধ্যে অনলাইনে আবেদন করতে হবে।ব্যাংক ও অনলাইন সার্ভিসের চার্জসহ ভর্তি পরীক্ষার ফি ৩৫০ (তিনশত পঞ্চাশ) টাকা নির্ধারণ করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে রোববার ভর্তি কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৩ সেপ্টেম্বর খ-ইউনিটের, ২৪ সেপ্টেম্বর চ-ইউনিটের (সাধারণ জ্ঞান), ৩০ সেপ্টেম্বর গ-ইউনিটের, ২১ অক্টোবর ক-ইউনিটের, ২৮ অক্টোবর ঘ-ইউনিটের এবং ১ অক্টোবর চ-ইউনিটের (অংকন) ভর্তি পরীক্ষা হবে।

কে/

আবেদনের যোগ্যতা

ক-ইউনিটের অধীনে ভর্তিচ্ছুদের বিজ্ঞান ও কৃষি বিজ্ঞান শাখায় উচ্চ মাধ্যমিক এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের বিজ্ঞান শাখায় আলিম পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অথবা সমমানের পরীক্ষায় চতুর্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএর যোগফল অন্তত ৮ পয়েন্ট (এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৩ দশমিক ৫ পয়েন্ট) থাকতে হবে।

খ-ইউনিটের অধীনে ভর্তিচ্ছুদের মানবিক শাখায় মাধ্যমিক উচ্চ মাধ্যমিক এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের মানবিক শাখায় আলিম পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অথবা সমমানের পরীক্ষায় চতুর্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএর যোগফল অন্তত ৭ পয়েন্ট থাকতে হবে।

গ-ইউনিটের অধীনে ভর্তিচ্ছুদের ব্যবসায় শিক্ষা শাখায় উচ্চ মাধ্যমিক, ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ, বিজনেস ম্যানেজমেন্ট পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অথবা সমমানের পরীক্ষায় চতুর্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএর যোগফল অন্তত ৭ দশমিক ৫ পয়েন্ট থাকতে হবে।

ঘ-ইউনিটের অধীনে ভর্তিচ্ছুদের ক্ষেত্রে:

১। (ক) মানবিক শাখায় মাধ্যমিক উচ্চ মাধ্যমিক এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের মানবিক শাখায় আলিম পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অথবা সমমানের পরীক্ষায় চতুর্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএর যোগফল অন্তত ৭ পয়েন্ট; (খ) বিজ্ঞান, কৃষি বিজ্ঞান, গার্হস্থ্য অর্থনীতি ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের বিজ্ঞান শাখা থেকে আগত প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় ৪র্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএর যোগফল অন্তত ৮ পয়েন্ট; এবং (গ) ব্যবসায় শিক্ষা, ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ ও বিজনেস ম্যানেজমেন্ট শাখা থেকে আগত প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় চতুর্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএর যোগফল অন্তত ৭ দশমিক ৫ পয়েন্ট হতে হবে।

২। উচ্চ মাধ্যমিক অথবা সমমানের পরীক্ষায় সব বিষয়েই ন্যূনতম লেটার গ্রেড-বি (গ্রেড পয়েন্ট ৩) থাকতে হবে।

চ-ইউনিটের অধীনে ভর্তিচ্ছুদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় চতুর্থ বিষয়সহ যে কোনো একটি ন্যূনতম জিপিএ ৩ পয়েন্ট ও উভয় পরীক্ষার জিপিএর যোগফল নূন্যতম ৬ দশমিক ৫ পয়েন্ট থাকতে হবে।

ও লেভেল পরীক্ষায় অন্তত ৫টি বিষয়ে এবং এ লেভেল পরীক্ষায় অন্তত ২টি বিষয়ের মধ্যে অর্থাৎ মোট ৭টি বিষয়ের মধ্যে ৪টি বিষয়ে কমপক্ষে বি-গ্রেড ও ৩টি বিষয়ে কমপক্ষে সি-গ্রেড প্রাপ্ত হতে হবে।

উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় সর্বনিম্ন গ্রেডপ্রাপ্তির শর্তাদি এবং বিভাগীয় শর্তাদি ভর্তি নির্দেশিকায় উল্লেখ থাকবে।

ওয়েবসাইট ও বিজ্ঞপ্তির মাধ্যমে পরবর্তীতে এছাড়াও বিস্তারিত জানানে হবে।

কে/

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh