• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

৫ মাস পর তালা খুললো ইউএসটিসি'র

জয়নুল আবেদীন, চট্টগ্রাম

  ১৮ মে ২০১৭, ১৯:০৮

চট্টগ্রামে ইউনিভার্সিটি অব সাইন্স এন্ড টেকনোলজি চিটাগাং (ইউএসটিসি) ক্যাম্পাসে শিক্ষার্থীদের দেয়া তালা খুললো ৫মাস পর। বাংলাদেশের মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি) রেজিস্ট্রেশনের দাবিতে ক্যাম্পাস ও হাসপাতালের মুল ফটকে তালা দিয়ে রাখায় শিক্ষা ও চিকিৎসা কার্যক্রম পুরোপুরি স্থবির ছিল এ প্রতিষ্ঠানে।

বিএমডিসি রেজিস্ট্রেশন শুরুর সিদ্ধান্ত হওয়ায় বৃহস্পতিবার ক্যাম্পাস ও হাসপাতালের মূলফটক তালামুক্ত করে শিক্ষার্থীরা।

বিএমডিসি রেজিস্ট্রেশনের দাবিতে গেল ১৪ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ে একাডেমিক ভবনে তালা দেয় আন্দোলনরত শিক্ষার্থীরা।
এরপর ২২ মার্চ একই দাবিতে ইউএসটিসির হাসপাতালের প্রধান ফটকে তালা দেয় শিক্ষার্থীরা।

ইউএসটিসি এমবিবিএস পঞ্চম বর্ষের শিক্ষার্থী সাইফ আরটিভি অনলাইনকে জানায়, আমাদের দাবি মেনে নিয়েছে বিএমডিসি কর্তৃপক্ষ। শিক্ষার্থীদের রেজিস্ট্রেশনের ব্যাপারে পুরোপুরি আশ্বাস দিয়েছেন বিএমডিসির রেজিস্ট্রার। রেজিস্ট্রেশনের বিষয়টি নিয়ে আমরা প্রায় ৫মাস ধরে আন্দোলন করে যাচ্ছি। এই রেজিষ্ট্রেশন না হওয়ায় আমাদের শিক্ষা জীবন অনিশ্চিত হয়ে পড়েছিল।

ওই শিক্ষার্থী আরো জানেন, মা-বাবা ও স্বজনদের কাছে প্রশ্নের সম্মুখিন হয়েছি প্রতিনিয়ত। বিএমডিসি রেজিস্ট্রেশন কার্যক্রম না হলে লক্ষ লক্ষ টাকা খরচ করেও দেশি বিদেশী হাজারো শিক্ষার্থী দুশ্চিন্তায় পড়ে গিয়েছিলাম। বিএমডিসি রেজিস্ট্রেশনের ব্যাপারে কর্তৃপক্ষের সিদ্ধান্ত আসায় আমাদের শংকা কেটেছে।

তারা বলেন, এখন থেকে পুরোদমে ক্লাস চলবে। হাসপাতালেও চিকিৎসা কার্যকম শুরু হবে। রাস্তার আন্দোলনের জন্য এতদিন লেখাপড়ায় বিঘ্ন ঘটেছে। এবার রাস্তা থেকে পড়ার টেবিলে ফিরতে চাই। আমাদের শিক্ষা জীবন থেকে ৬টি মূল্যবান মাস নষ্ট হয়েছে। পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত দ্রুত আসবে এমন আশা করছি। এ সিদ্ধান্ত আসার মাধ্যমে শিক্ষার্থীরা একটি জটিল সমস্যা থেকে উত্তরণ হবে বলে মনে করে শিক্ষার্থীরা।

ইউএসটিসির উপাচার্য প্রভাত চন্দ্র বড়ুয়া আরটিভি অনলাইনকে জানান, সরকারের পক্ষ থেকে একটি সিদ্ধান্ত এসেছে বিএমডিসি রেজিস্ট্রেশনের ব্যাপারে। মূলত ইউএসটিসির বিএমডিসির শিক্ষার্থী সংখ্যাটি বিএমডিসির কর্তৃপক্ষের কাছে সংখ্যাতিরিক্ত মনে হয়েছে। বিএমডিসি কর্তৃপক্ষকে এ ব্যাপারটি বোঝাতে সক্ষম হয়েছি।

ইউএসটিসি ডিন প্রফেসর ইহতেশাম আরটিভি অনলাইনকে জানান, বিএমডিসির রেজিস্ট্রার বাসু মিয়ার পক্ষ থেকে শিক্ষার্থীদের দাবি মেনে নেয়ার ব্যাপারে ফোন আসে বিশ্ববিদ্যালয়ে। শিক্ষার্থীরা বুধবার ঢাকায় গিয়ে ফোন করার বিষয়টি যাচাই করে আসছে। বিএমডিসি রেজিস্ট্রারের আশ্বাসে আশ্বস্ত হয়ে শিক্ষার্থীরা আন্দোলন বন্ধ করেছে।

তিনি আরো বলেন, ক্যাম্পাস ও হাসপাতালের প্রধান ফটকের তালা খুলে দিয়েছে। দীর্ঘ ৬ মাস পর ইউএসটিসি আবার পুরোদমে ক্লাস চলবে। আন্দোলনের ফলে ইউএসিটিসির শিক্ষা কার্যক্রম ব্যহত হয়েছে অনেক, বললেন তিনি।

এসজে

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh