• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

বাংলাদেশেও সাইবার হামলা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৫ মে ২০১৭, ২০:২০

বিশ্বের বিভিন্ন দেশের পর বাংলাদেশেও ‘র‍্যানসমওয়্যার’ এর মাধ্যমে কয়েকটি প্রতিষ্ঠানের কম্পিউটার সাইবার হামলার শিকার হয়েছে। বেসরকারি টেলিভিশন এশিয়ান টিভির কয়েকটি কম্পিউটারসহ কয়েকটি প্রতিষ্ঠানের কম্পিউটার আক্রান্ত হয়েছে।

সোমবার তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ সুমন আহমেদ সাবির আরটিভি অনলাইনকে বলেন, দেশের কয়েকটি প্রতিষ্ঠান ও ব্যক্তিগত কম্পিউটারে আক্রমণ করা হয়েছে। আক্রান্ত প্রতিষ্ঠানগুলো নিজেদের নাম প্রকাশ করতে চাচ্ছে না।

তিনি শতর্ক করে বলেন, দেশের সরকারি ওয়েবসাইটগুলো তুলনামূলক বেশি দুর্বল। যেহেতু এগুলো অনেক বেশি তথ্য ভিক্তিক ওয়বেসাইট তাই আমাদের এখনই উচিৎ এগুলোকে আরো বেশি সুরক্ষিত করা।

এর আগে মাইক্রোসফট জানিয়েছিলো, বিশ্বের বিভিন্ন দেশে গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের দুই লাখেরও বেশি কম্পিউটার সাইবার হামলার শিকার হওয়ার ঘটনাটি প্রযুক্তি বিষয়ে মানুষকে আরো বেশি সজাগ হবার কথাই মনে করিয়ে দিয়েছে।

প্রতিষ্ঠানটির মতে, ১৫০টি দেশে ক্ষতিকর ভাইরাস ছড়ানোর ঘটনা বিভিন্ন দেশের সরকার ও বেসরকারি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের জন্য ‘সতর্কবার্তা’।

ঘটনাটিকে কম্পিউটার প্রযুক্তি সম্পর্কে মানুষকে আরো বেশি সচেতন হবার বার্তা দিচ্ছে জানিয়ে বিভিন্ন দেশের সরকারের নিরাপত্তা-সংক্রান্ত তথ্য সংগ্রহ পদ্ধতির সমালোচনাও করেছে মাইক্রোসফট কর্তৃপক্ষ।

'র‍্যানসমওয়্যার' এর মাধ্যমে বিভিন্ন প্রতিষ্ঠানে হামলা চালিয়ে অর্থ দাবি করা হয়েছে। র‌্যানসমওয়্যার হচ্ছে হ্যাকিং এর জন্য বানানো একধরণের সফটওয়্যার। অনেক দেশের স্বাস্থ্য, টেলিকম বা যোগাযোগের মতো গুরুত্বপূর্ণ খাত এই হামলার শিকার হয়েছে।

'র‍্যানসমওয়্যার' হচ্ছে এমন এক ধরনের ম্যালওয়ার বা ভাইরাস যা কম্পিউটারের নিয়ন্ত্রণ নিয়ে নেয় এবং ব্যবহারকারীকে প্রবেশে বাধা দেয়। অনেক সময় হার্ডডিস্কের অংশ বা ফাইল পাসওয়ার্ড দিয়ে লক করে ফেলে। পরে ওই কম্পিউটারের নিয়ন্ত্রণ ফেরত দেয়ার জন্য মুক্তিপণ বা অর্থ দাবি করা হয়। 'ট্রোজান ভাইরাসের' মতো এ ধরনের ম্যালওয়ার এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে ছড়িয়ে পড়তে পারে।

সাইবার নিরাপত্তা সংস্থা অ্যাভাস্ট বলছে, ওয়ানাক্রাই এবং ভ্যারিয়্যান্ট নামের র‍্যানসমওয়্যারের শিকার ৭৫ হাজার কম্পিউটার আক্রান্ত হওয়ার তথ্য পেয়েছে। সংস্থাটির ম্যালওয়্যার বিশেষজ্ঞ জ্যাকব ক্রুসটেক বলছেন, এটা বিশাল একটা ব্যাপার।

ধারণা করা হচ্ছে, যুক্তরাষ্ট্রের নিরাপত্তা সংস্থা এনএসএর তৈরি করা একটি টুল ব্যবহার করে এই সাইবার হামলা চালানো হয়। গেলো এপ্রিলে শ্যাডো ব্রোকারস নামের হ্যাকাররা ওই প্রযুক্তিটি চুরি করে এবং ইন্টারনেটে ছড়িয়ে দেয়। গেলো মার্চে এটি ঠেকাতে একটি নিরাপত্তা প্যাচ ছাড়ে মাইক্রোসফট, কিন্তু অনেক কম্পিউটার তাতে আপডেট করা হয়নি।

ওয়াই/এমকে

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh