• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

বাদানুবাদে জড়িয়ে পড়লেন অ্যাটর্নি জেনারেল (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৯ মে ২০১৭, ২০:২৯

সংবিধানের ষোলতম সংশোধনীর মামলায় আবারো সময় চাওয়া এবং সংসদ সদস্যদের বিরুদ্ধে ফৌজদারি রেকর্ডের বিষয় নিয়ে প্রধান বিচারপতির সঙ্গে বাদানুবাদে জড়িয়ে পড়লেন অ্যাটর্নি জেনারেল। আপিল বিভাগের সব বিচারপতি শুনানিতে উপস্থিত না থাকলে মামলা পরিচালনা থেকে অব্যাহতি নেয়ার কথাও বলেন মাহবুবে আলম।

তবে মামলার পেপারবুক উপস্থাপন শেষে ২১ মে যুক্তিতর্কের জন্য দিন ধার্য করেন আদালত। এদিকে, রাষ্ট্রীয় উপহার আত্মসাতের মামলায় হাইকোর্টে খালাস পেলেন হুসেইন মুহম্মদ এরশাদ।

বিচারপতিদের অপসারণ ক্ষমতা সংসদের হাতে দিয়ে করা সংবিধানের ষোলতম সংশোধনী বাতিল প্রশ্নে শুনানি চলছে আপিল বিভাগে। প্রথম দু'দিন পেপারবুক উপস্থাপন করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা। পরে আসছে ২১ মে যুক্তিতর্ক উপস্থাপন করার জন্য দিন ঠিক করেন প্রধান বিচারপতির নেতৃত্বে পূর্ণাঙ্গ বেঞ্চ।

এ মামলায় ১২ সিনিয়র আইনজীবীকে অ্যামিকাস কিউরি হিসেবে নিয়োগ দেয়া হয়। এর মধ্যে ডক্টর কামাল হোসেন, ব্যারিস্টার আমীর-উল-ইসলাম, এম আই ফারুকী ও আব্দুল ওয়াদুদ ভূইয়া লিখিত যুক্তিতর্ক উপস্থাপন করেন।

দ্বিতীয় দিনের শুরুতে আদালতের কাছে সময় আবেদন করেন অ্যাটর্নি জেনারেল। এছাড়া সংশোধনী বাতিল করে দেয়া হাইকোর্টের পূর্ণাঙ্গ রায়ে কয়েকজন সংসদ সদস্যের বিরুদ্ধে ফৌজদারি রেকর্ড থাকার প্রসঙ্গ নিয়ে প্রধান বিচারপতির সঙ্গে কিছুটা বিতর্কে জড়িয়ে পড়েন মাহবুবে আলম।

তিনি বলেন, বর্তমানে আপিল বিভাগের দু’বিচারপতি ছুটিতে আছেন। তারা দেশে ফেরার পর পূর্ণাঙ্গ বেঞ্চে মামলার শুনানির আবেদন করেন অ্যাটির্ন জেনারেল।

এদিকে, রাষ্ট্রপতি থাকাকালে পাওয়া বিভিন্ন উপহার রাষ্ট্রীয় কোষাগারে জমা না দেয়া এবং আর্থিক অনিয়মের অভিযোগ মামলায় হাইকোর্টে খালাস পেয়েছেন এরশাদ। এ রায় অদ্ভুত হিসেবে আখ্যায়িত করেছেন দুদক আইনজীবী।

এপি/সি

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh