• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

দখল হয়ে গেছে ১শ' ফিটের রাস্তাঘাট-ফুটপাত (ভিডিও)

মাসুদ মোস্তাহিদ

  ০৭ মে ২০১৭, ১৬:৩০

রাজধানীর ভাটারায় ১শ' ফিট রাস্তায় দখল ও চাঁদাবাজির সঙ্গে জড়িত রাজনৈতিকভাবে প্রভাবশালী ও আইন-শৃঙ্খলা রক্ষাবাহিনীর কিছু বিপথগামী সদস্য। যাদের কারণে দৃশ্যমান উন্নয়নের সঙ্গে তাল মিলিয়ে বাড়ছে রাস্তাঘাট-ফুটপাত দখল। এতে সক্রিয় হচ্ছে স্থানীয় চাঁদাবাজরাও।

সিএনজি অটোরিকশার প্রতি ট্রিপ ২০ টাকা, অটোরিকশা ১০ টাকা ও ভ্যানগাড়ি রাস্তায় দাঁড়াতে হলে চাঁদা দিতে হবে ১০০ টাকা। আর ফুটপাত দখল করে বসানো টং দোকানগুলোর চাঁদা, ছোট-বড় ভেদে একেক রকম।

সম্ভাবনাময় কোনো জনপদে নগরায়ণের প্রক্রিয়া শুরু হলে, ওই অঞ্চলের অর্থনৈতিক-সামাজিক অবকাঠামোতে পরিবর্তন আসতে থাকে। এমন উন্নয়নের মধ্যে সাধারণ মানুষকে জিম্মি করে পরগাছার মত ফুলেফেঁপে ওঠে অসাধু অথচ প্রভাবশালী কিছু মানুষ।

সম্প্রতি ঢাকা সিটি করপোরেশনের অন্তর্ভুক্ত হওয়ায় ভাটারা এলাকায় নজরদারি ছিলো আরটিভি নিউজ টিমের। দিনের আলোয় ১০০ ফিট রাস্তাটি অনেকটা খালি মনে হলেও রাতের চিত্র পুরো আলাদা। নগরবাসীর নাগরিক অধিকার লঙ্ঘন করে রাস্তাঘাট-ফুটপাত দখলে নেয় অদৃশ্য কিছু মালিক।

শুক্কুর আলী পেশায় একজন আনসার সদস্য, সিভিল ড্রেসে তার টাকা নেয়ার দৃশ্য ধারণ করে আরটিভি টিম।

এ ব্যাপারে ডিসি (মিডিয়া) মাসুদুর রহমান জানান, আইন-শৃঙ্খলাবাহিনী মাঝে মধ্যে উচ্ছেদে অভিযান চালালেও, বিপথগামী কিছু সদস্য ও প্রভাবশালীদের লাঠিয়াল বাহিনীর কারণে সব সময় সফলতা আসে না।

তবে ভূক্তভোগীরা মনে করছেন, এখনই ব্যবস্থা না নিলে, সুষ্ঠু নগরায়নের পথে বড় বাধা হয়ে দাঁড়াবে এসব দখলবাজরা। আর এদের অপকর্মের খেসারত দিতে হবে সাধারণ মানুষ, রাজনৈতিক দল ও আইন-শৃঙ্খলাবাহিনীসহ সবাইকে।

আরকে/এসজে

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh