• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

নিজাম হাজারীর সাংসদ পদ নিয়ে রায় ২৩ আগস্ট

অনলাইন ডেস্ক
  ১৭ আগস্ট ২০১৬, ১৭:১৬

ফেনীর সাংসদ নিজাম উদ্দিন হাজারীর সংসদ সদস্য পদের বৈধতা চ্যালেঞ্জ করে করা রিটে রায় পিছিয়েছে। আগামি ২৩ আগস্ট রায়ের দিন ঠিক করেছেন হাইকোর্ট।

বুধবার বিচারপতি মো. এমদাদুল হক ও বিচারপতি মো. ইকবাল কবিরের বেঞ্চ নতুন দিন ঠিক করেন।

নিজাম হাজারীর আইনজীবী এ কে এম হাফিজুল আলম জানান, “আজ (বুধবার) রায় হবার কথা থাকলেও তা পিছিয়ে গেছে। মামলা চলাকালে নিজাম হাজারী কতদিন হাজতবাস করেছেন, তার নথি তলব করা হয়েছে।

‘সাজা কম খেটেই বেরিয়ে যান সাংসদ’ শিরোনামে ২০১৪ সালের ১০ মে একটি জাতীয় দৈনিকে প্রতিবেদন প্রকাশ হয়। এটি যুক্ত করে নিজাম হাজারীর ওই পদে থাকার বৈধতা নিয়ে জেলা যুবলীগের সাবেক যুগ্ম আহ্বায়ক সাখাওয়াত হোসেন ভূঁইয়া রিট আবেদনটি করেন।

২০০০ সালের ১৬ আগস্ট অস্ত্র আইনের মামলায় দু’টি ধারায় ১০ বছর ও সাত বছর কারাদণ্ড হয় নিজাম হাজারীর, যা আপিলেও বহাল থাকে।

রিটে অভিযোগ করা হয়, নিজাম হাজারী ২০১৫ সালের আগে সংসদ সদস্য পদে নির্বাচিত হাবার যোগ্য নন। তবু তিনি ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনে সাংসদ হয়েছেন।

প্রাথমিক শুনানি নিয়ে ২০১৪ সালের ৮ জুন বিচারপতি মির্জা হোসেইন হায়দার ও বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের হাইকোর্ট বেঞ্চ এ বিষয়ে রুল জারি করেন।

পরে হাইকোর্টের পুনর্গঠিত দু’টি বেঞ্চে এই রুল শুনানির জন্য কার্যতালিকায় উঠে। তবে বেঞ্চ দুটি শুনানিতে বিব্রতবোধ করেন। প্রধান বিচারপতি এরপর বিষয়টি শুনানির জন্য বিচারপতি মো. এমদাদুল হকের নেতৃত্বাধীন দ্বৈত বেঞ্চে পাঠান। চলতি বছরের ১৯ জানুয়ারি হাইকোর্টে রুলের উপর শুনানি শুরু হয়।

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh