• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ড্যান্ডি ডায়িং মামলায় খালেদার বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ ২৯ আগস্ট (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৭ এপ্রিল ২০১৭, ১৩:২৯

ড্যান্ডি ডায়িংয়ের বিরুদ্ধে করা ৪৫ কোটি টাকার ঋণ খেলাপি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ ১৬ আসামির বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণের তারিখ ২৯ আগস্ট ঠিক করা হয়েছে।

ঢাকার অর্থঋণ আদালত-১ এর বিচারক নাসরিন জাহান এ দিন ঠিক করেন।

বৃহস্পতিবার আদালতে সাক্ষ্যগ্রহণের দিন ঠিক ছিলো। আসামিপক্ষ সময় আবেদন করলে আদালত তা আমলে নিয়ে ২৯ আগস্ট নতুন দিন ঠিক করেন।

মামলার এজাহার থেকে জানা যায়, ১৯৯৩ সালের ২৪ ফেব্রুয়ারি আসামিরা ড্যান্ডি ডায়িংয়ের অনুকূলে সোনালী ব্যাংকে ঋণের আবেদন করেন। ওই বছরের ৯ মে সোনালী ব্যাংক ঋণ মঞ্জুর করে।

২০০১ সালের ১৬ অক্টোবর আসামিদের আবেদন আমলে নিয়ে সোনালী ব্যাংকের পরিচালনা পর্ষদ তাদের সুদ মওকুফ করে। পরবর্তীতে ব্যাংক আবারো ঋণ পুনঃতফসিলীকরণ করে দেয়। কিন্তু আসামিরা তা পরিশোধ না করে বারবার সময় নেয়।

২০১০ সালের ২৮ ফেব্রুয়ারি ব্যাংকের পক্ষ থেকে ঋণ পরিশোধে চূড়ান্ত নোটিশ দেয়া হলেও আসামিরা তা পরিশোধ করেননি। ফলে ৪৫ কোটি ৫৯ লাখ ৩৭ হাজার ২শ’ ৯৫ টাকা ঋণ খেলাপির অভিযোগে আদালতে মামলা করা হয়। ২০১৩ সালের ২ অক্টোবর ঢাকার প্রথম অর্থঋণ আদালতে মামলাটি করেন সোনালী ব্যাংকের স্থানীয় শাখার জ্যেষ্ঠ নির্বাহী কর্মকর্তা নজরুল ইসলাম।

অন্যদিকে রাজধানীর যাত্রাবাড়ী থানায় বিশেষ ক্ষমতা আইনে দায়ের করা মামলায় বেগম খালেদা জিয়াসহ ৩৮ জনের বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি হবে ২৬ জুলাই।

ঢাকার প্রথম অতিরিক্ত দায়রা জজ হাফিজুর রহমান নতুন এ দিন ঠিক করেন। বৃহস্পতিবার মামলার অভিযোগ গঠন শুনানির দিন ঠিক ছিল। কিন্তু অসুস্থতার কারণে খালেদা জিয়া আদালতে হাজির হতে না পারায় সময় আবেদন করেন তার আইনজীবীরা।

মামলার অভিযোগ থেকে জানা যায়, ২০১৫ সালের ২৩ জানুয়ারি রাতে যাত্রাবাড়ীর কাঠেরপুল এলাকায় গ্লোরি পরিবহনের যাত্রীবাহী একটি বাসে পেট্রলবোমা ছোড়া হয়। এতে বাসের ২৯ যাত্রী দগ্ধ হন। পরে তাদের ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হলে ১ ফেব্রুয়ারি চিকিৎসাধীন অবস্থায় মারা যান নূর আলম (৬০) নামের এক যাত্রী।

ওই ঘটনায় ২৪ জানুয়ারি বিকেলে খালেদা জিয়াকে হুকুমের আসামি করে যাত্রাবাড়ী থানায় মামলা করেন থানার উপ-পরিদর্শক কেএম নুরুজ্জামান।

এইচটি/ এমকে

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh