• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

আইন ছাড়া প্রকাশ্যে কথা বলা প্রধান বিচারপতির কাজ না : আইনমন্ত্রী (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৬ এপ্রিল ২০১৭, ১৫:৩৯

বিশ্বের কোনো দেশের প্রধান বিচারপতি আইন বা বিচার সংশ্লিষ্ট কাজ ছাড়া অন্য কোনো বিষয়ে প্রকাশ্যে কথা বলেন না। বললেন আইনমন্ত্রী আনিসুল হক।

সকালে সচিবালয়ে জাতীয় আইনগত সহায়তা প্রদান দিবস উপলক্ষে সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

আইনমন্ত্রী বলেন, আমি আপনাদেরকে সবিনয়ে এবং মাননীয় প্রধান বিচারপতির প্রতি অত্যন্ত শ্রদ্ধাশীল হয়ে বলব, আপনারা অনেক উন্নয়নশীল ও উন্নত দেশ দেখেছেন, প্রতিবেশী দেশও দেখেছেন। কোনো দেশে বিচারকাজ ছাড়া মাননীয় প্রধান বিচারপতিরা এত উষ্মা, এত কথা পাবলিকলি বলেন না।

আনিসুল হক বলেন, আমার কথা হচ্ছে, নিশ্চয়ই উনি দরকারেই বলেন। আমি এটা অস্বীকার করি না। কিন্তু উনি এসব কথাগুলো পাবলিকলি না বলে আমাদেরকে যদি জানান, তাহলে আমরা হয়তো সেগুলোর সুরাহা করার চেষ্টা করতে পারি। উনার যদি কোনো দুঃখ কষ্ট থাকে সেগুলো নিয়ে সরকারের সঙ্গে আলোচনা হতে পারে।

আইনমন্ত্রী বলেন, দেশে বিচারকদের বিভিন্ন সুযোগ সুবিধা দিচ্ছে সরকার। হাইকোর্ট, আপিল বিভাগ ও প্রধান বিচারপতির বেতন ভাতাসহ অন্যান্য সুযোগ সুবিধা বাড়ানো হয়েছে। প্রত্যেকের বেতন ও সুযোগ সুবিধা দ্বিগুণ করা হয়েছে। তাই বিমাতাসুলভ আচরণ করা প্রশ্নই ওঠে না।

গেলো মঙ্গলবার দুপুরে হবিগঞ্জ জেলা আইনজীবী সমিতির দেয়া সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধান বিচারপতি বলেন, সব সরকারের আমলেই বিচার বিভাগের ওপর বিমাতাসুলভ আচরণ চলে আসছে। প্রশাসন কোনো সময়ই চায় না বিচার বিভাগ স্বাধীনভাবে চলুক।

তিনি বলেন, আমলাতন্ত্র সবসময় বিচার বিভাগকে প্রতিদ্বন্দ্বী মনে করে। প্রশাসনের কর্মমর্তারা নিজ বিভাগে নিরাপত্তা না পেলে বিচার বিভাগের কাছে আসেন। বিচার বিভাগ তাদের অধিকার প্রতিষ্ঠার ক্ষেত্রে ভূমিকা রাখে। শুধু টাকা থাকলেই উন্নত দেশ হয় না। উন্নয়নের জন্য দুর্নীতি প্রতিরোধ, বিচার বিভাগের স্বাধীনতা ও আইনের শাসন নিশ্চিত করতে হবে।

আর / এমকে

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh