• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

আইফোন ৮ এর ছবি ফাঁস

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৫ এপ্রিল ২০১৭, ১৯:৩০

আইফোন ৮। বহুল আলোচিত ফোনটির সবচেয়ে আলোচিত ফিচার হচ্ছে এর স্ক্রিন। বেজেলহীন স্ক্রিন হওয়াতে হোমবাটন, ভলিউম কন্ট্রোল, ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারের অবস্থান নিয়ে নানা গুঞ্জন রয়েছে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইটগুলোতে। এ বছর ১০ম প্রতিষ্ঠাবার্ষিকীর দিন নতুন এ স্মার্টফোনটি বাজারে ছাড়তে যাচ্ছে অ্যাপল। কিন্তু তার আগেই আইফোন ৮ মডেলের ডামি ছবি ফাঁস হয়েছে বলে দাবি করছে ভারতের সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।
অ্যাপলের নতুন এ মডেলটির সামনে, পেছনে ও পাশ থেকে তোলা ছবি ফাঁস করেছে বেনজামিন জেসকিন নামের টুইটার ব্যবহারকারী।


তিনি আইফোন ৮ মডেলের মোট চারটি ছবি শেয়ার করেন। ওই পোস্টে বলা হয়- মেটাল ও গ্লাসের সমন্বয়ে তৈরি আইফোন ৮ এর পুরুত্ব হবে আইফোন ৭ এর মতোই ৭.১ মিলিমিটার।


আইফোন নির্মাণের জন্য অ্যাপল ইনকরপোরেশন ২০০৫ সাল থেকে কাজ শুরু করে। এসময় সাবেক সিইও স্টিভ জবস অ্যাপলের ইঞ্জিনিয়ারদের টাচস্ক্রিন প্রযুক্তির মোবাইল ডিভাইস প্রস্তুতের নির্দেশ দেন। তিনি বিশেষজ্ঞদের ট্যাবলেট পিসি আর মোবাইলফোনের মধ্যে পার্থক্যের দিকে নজর দিতে বিশেষ গুরুত্ব দেন। ৩০ মাসের চুক্তিতে অ্যাপল টেলিকম কোম্পানি এটিঅ্যান্ডটি-এর সঙ্গে যৌথভাবে আইফোন নির্মাণ শুরু করে। স্টিভ জবস ২০০৭ সালের ৯ জানুয়ারি সানফ্রান্সিসকোতে প্রথম আইফোন অবমুক্ত করেন। মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথম আইফোন বিক্রি শুরু হয় ২৯ জুন ২০০৭। আইফোনের বিক্রির জনপ্রিয়তা দেখে সংবাদ মাধ্যম আইফোনকে জেসাস ফোন নামে ডাকা শুরু করে। নভেম্বর ২০০৭ থেকে ইউকে, ফ্রান্স ও জার্মানিতে আইফোন বিক্রি শুরু হয়।

এপি/সি/আপ-এপি

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh