• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

স্মার্টফোনে সীমাবদ্ধ শহরের শিশুদের শৈশব (ভিডিও)

এহতেরামুল হক

  ২৫ এপ্রিল ২০১৭, ০৯:৫৪

স্মার্টফোন, ট্যাব বা ল্যাপটপ প্রযুক্তিতে আসক্ত হয়ে পড়ছে দেশের বেশির ভাগ শিশু-কিশোররা। পরিস্থিতি এতোটাই চরমে যে শিশুদের খেলনার জগতের বড় অংশই দখল করে নিয়েছে স্মার্ট প্রযুক্তি। যুগের সঙ্গে তাল মেলাতে কম্পিউটার, ল্যাপটপ, স্মার্টফোন, ট্যাব ও ইন্টারনেট এখন কোন কিছুই অজানা নয় ছোটদের।

তথ্যপ্রযুক্তির এই যুগে দৈনন্দিন জীবনের এক গুরুত্বপূর্ণ অনুষঙ্গ স্মার্টফোন। বড় কিংবা ছোট সবাইকেই কাছে টেনে নিয়েছে এই প্রযুক্তি।

ব্যস্ততা কিংবা খেলার জায়গার সংকটের কারণে বাবা-মায়েরাই অনেকটা বাধ্য হয়ে সন্তানের হাতে তুলে দিচ্ছেন স্মার্টফোন কিংবা ট্যাব। পড়ালেখার ফাঁকে গেমস খেলা আর টিভিতে কার্টুন দেখার ফ্রেমে দৈনন্দিন জীবন পার করছে শিশুরা।

চার দেয়ালে ঘেরা অনেকটাই সীমাবদ্ধ জীবন চক্রের এসব শিশুদের কাছে আনন্দ বিনোদনের একমাত্র উপলক্ষ হয়ে উঠেছে প্রযুক্তি।

প্রযুক্তির এ সময় শহরের শিশুদের শৈশব শুরু হয় এমন স্মার্টফোনসহ বিভিন্ন প্রযুক্তির পণ্যের সংস্পর্শে। তরুণদের মতো ছোট শিশুরাও স্মার্টফোন কিংবা ট্যাবের ব্যবহারে হয়ে উঠছে সমান পারদর্শী।

তবে প্রযুক্তির সঙ্গে শিশুদের এই সখ্যতা, ডেকে আনছে নানান সমস্যা।

বিশেষজ্ঞদের মতে, দীর্ঘসময় প্রযুক্তি নির্ভরতা এবং অনলাইন আসক্তির কারণে শিশুরা রোগ ব্যাধিতে আক্রান্ত হচ্ছে। হয়ে উঠছে অসামাজিক। এসব প্রযুক্তি আসক্তি থেকে দূরে রাখতে শিশুদের জন্য নির্দিষ্ট ’স্ক্রিন টাইম’নির্ধারণের পরামর্শ দিয়েছে শিশু বিশেষজ্ঞরা।

মোবাইল আর কম্পিউটারের গেমস দেশীয় সংস্কৃতি ও ভাষার সঙ্গে সঙ্গতিপূর্ণ না হওয়ায় শিশুদের মধ্যে ফেলছে বিরূপ প্রভাব ।

আরকে/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh