• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

রানা প্লাজা ধস, এগুচ্ছে না বিচার (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৪ এপ্রিল ২০১৭, ১৩:২২

ধীর গতিতে এগোচ্ছে ‘রানা প্লাজা’ ধসের দু’মামলা। চার বছর পর কেবল বিচার প্রক্রিয়ার প্রাথমিক স্তর শুরু হয়েছে। দুটি মামলাই সাক্ষ্য গ্রহণ পর্যায়ে আছে।

‘রানা প্লাজা’ ধসের দিনই সাভার থানায় দুটি মামলা হয়। এর একটি হত্যা ও আরেকটি ইমারত নির্মাণ আইনে মামলা। হত্যা মামলার বাদী পুলিশের উপ-পরিদর্শক ওয়ালী আশরাফ। এতে আসামি করা হয় ভবন ও কারখানা মালিকসহ ৪১ জনকে।

এদিকে ধসের পরই পালিয়ে যান ভবন মালিক সোহেল রানা। তবে শেষ রক্ষা হয়নি। চারদিন পর যশোরের বেনাপোলে ধরা পড়েন। শুরু হয় মামলার তদন্ত। পুলিশ অভিযোগপত্র জমা দেয় আদালতে। আদালত অভিযোগও গঠন করে। ৪১ আসামির মধ্যে রানার সহযোগী আবু বকর মারা যান। আর পালিয়ে আছেন সাতজন। বাকি ৩৩ জনের মধ্যে ৩০ জনই জামিনে।

রানাসহ তিনজন জেলহাজতে। সাক্ষ্য গ্রহণ শুরু হবার কথা থাকলেও সাত আসামি হাইকোর্ট থেকে অভিযোগ গঠনের ওপর স্থগিতাদেশ আনায় তা বন্ধ আছে।

রাষ্ট্রপক্ষ বলছে, তাদের কোনো গাফিলতি নেই। হতাহত ও সাক্ষীর সংখ্যা অনেক হওয়ায় এবং আইনি বাধা আসায় কিছু সমস্যা হচ্ছে।

এদিকে আসামিপক্ষও চায় দ্রুত বিচার হোক। উল্টো তারাই অভিযোগ করছে সাক্ষী হাজির করতে না পারায় রাষ্ট্রপক্ষ গড়িমসি করছে।

অন্যদিকে রাজউকের কর্মকর্তা হেলাল উদ্দিন ইমারত নির্মাণ আইনে ত্রুটি ও নিম্নমানের সামগ্রী ব্যবহারের অভিযোগে মামলাটি করেন। এটিও সাক্ষ্য গ্রহণ পর্যায়ে এসে থেমে আছে। যার আসামি ১৮ জন। পলাতক ২ জন, জামিনে ১৫, আর কারাগারে আছেন একমাত্র আসামি সোহেল রানা। মামলাটি চলছে ঢাকার অতিরিক্ত মুখ্য বিচারক আদালতে।

এই মামলায় অভিযোগ প্রমাণ হলে সর্বোচ্চ সাত বছর সশ্রম কারাদণ্ড হতে পারে আসামিদের।

আরকে/এসএস

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
৬ মাসে মামলা নিষ্পত্তির নির্দেশ, স্থগিত থাকবে রানার জামিন
X
Fresh