• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

বৃষ্টি হতে পারে টানা ৭২ ঘণ্টা (ভিডিও)

মিথুন চৌধুরী

  ২২ এপ্রিল ২০১৭, ১৩:৪৫

সকাল থেকে রাজধানীসহ সারাদেশে বজ্রসহ বৃষ্টি হচ্ছে। বিশেষকরে শহরাঞ্চলগুলোতে মাঝারি ও ভারী বর্ষণের কারণে অনেক জায়গায় পানি জমে গেছে। ফলে নগরবাসীদের বিড়ম্বনার শিকার হতে হচ্ছে। এছাড়া বিভিন্ন নিচু এলাকা তলিয়ে গেছে। অনেক বাড়িঘরে পানি ঢুকে গেছে। হাওর অঞ্চলগুলোতে প্লাবন সৃষ্টি হয়েছে। ফলে ফসলের ক্ষতি ও উজানে অনেক মাছ ভেসে গেছে।

আবহাওয়া অফিস জানায়, লঘুচাপের কারণে দেশের বিভিন্ন স্থানে টানা ৭২ ঘণ্টা অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, শনিবার সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। ঢাকায় বাতাসের গতিও দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘন্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার যা অস্থায়ীভাবে দমকাহাওয়াসহ পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘন্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার পর্যন্ত হতে পারে।

বৃষ্টির কারণে রাজধানীর বেশ কিছু এলাকার রাস্তা তলিয়ে গেছে। অনেক এলাকায় হাটু অবধি পানি জমেছে। ফলে যান চলাচলে বাধা সৃষ্টি হয়েছে। যানবাহনের ইঞ্জিনে পানি ঢুকে রাস্তায় বন্ধ হয়ে যায়। এতে রাস্তায় সৃষ্টি হয় ব্যাপক ট্রাফিক জ্যাম।

এছাড়া বিভিন্ন স্থানে খোলা ম্যানহল কিংবা রাস্তা ভাঙ্গা থাকার কারণে রিকশা-ভ্যান উল্টে যেতে দেখা যায়। বিশেষ করে নির্মাণাধীন সড়ক ও ফুটপাতে বেশি বিড়ম্বনায় ফেলে নগরবাসীকে। সকালে অনেককে দেখা যায়, যানবাহন না পেয়ে অনেকে বৃষ্টিকে উপেক্ষা করে অফিস যাতায়াত করতে দেখা যায়।

অপরদিকে, গেল কয়েকদিনের বৃষ্টিতে বন্দরনগরী চট্টগ্রাম শহরের অনেক অঞ্চল পানিতে তলিয়ে যায়। ফলে হাটু কিংবা কোমর পানি ডিঙ্গিয়ে চলতে হয় নগরবাসীকে। নগরীতে পানি জমায় সিটি করপোরেশনের অবহেলাকে দায়ী করছেন স্থানীয়রা। এছাড়া, শনিবার বজ্রাঘাতে ৩ জনের প্রাণহানীর ঘটেছে।

আবাহাওয়া পূর্বাভাসে বলা হয়, রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, সিলেট, চট্টগ্রাম ও বরিশাল বিভাগের অধিকাংশ জায়গায় এবং খুলনা বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সেই সঙ্গে কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

শনিবার ঢাকায় সুর্যাস্ত হবে সন্ধ্যা ৬টা ২৩ মিনিটে এবং রোববার সূর্যোদয় হবে ভোর ৫টা ৩১ মিনিটে।

এমসি/এমকে

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh