• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

সুনামগঞ্জে বেড়েছে মা ও শিশুর সেবা গ্রহণের হার

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২০ এপ্রিল ২০১৭, ১৯:৫৩

সুনামগঞ্জে মা ও শিশুর দক্ষ সেবা গ্রহণের হার বেড়েছে ৩ গুণেরও বেশি। এতে শিশুমৃত্যুর হার কমেছে অনেকাংশে।

গবেষণা প্রতিষ্ঠান আইসিডিডিআরবি পরিচালিত মা ও শিশুস্বাস্থ্য জরিপে এসব তথ্য উঠে এসেছে।

মঙ্গলবার রাজধানীর গুলশান লেকশোর হোটেলে কেয়ার-জিএসকে কমিউনিটি হেলথ ওয়ার্কার ইনিশিয়েটিভের মধ্যবর্তী মূল্যায়নের ফলাফল ও শিখন বিনিময় অনুষ্ঠানে এ ফলাফল প্রকাশ করা হয়।

২০১৬ সালে সুনামগঞ্জ এলাকায় পরিচালিত হয় এই গবেষণা কার্যক্রম। সংশ্লিষ্টরা জানান, এ জেলায় ৩শ’ দক্ষ স্বাস্থ্যসেবাদানকারী তৈরিতে সহায়তা করেছে কেয়ার-জিএসকে। এসব দক্ষ স্বাস্থ্য উদ্যোক্তাদের শতকরা ৫০ ভাগ প্রতিমাসে ৫ হাজার ও তার বেশি টাকা আয় করছেন।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের উপ-সচিব নাহিদ সুলতানা মল্লিকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন যুগ্মসচিব (প্রশাসন) আব্দুল গফ্ফার খান প্রধান।

অনুষ্ঠানে অধিদপ্তরের প্রাথমিক স্বাস্থ্য পরিচর্যা বিভাগের পরিচালক ডা. জাহাঙ্গীর আলম সরকার, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের পরিচালক মা ও শিশুস্বাস্থ্য ডা. মো. শরীফ, গ্ল্যাক্সোস্মিথক্লাইনের ডেবিড প্রিটচার্ড ও কেয়ার ইউকে আফ্রিকা ও এশিয়া অঞ্চলের প্রোগ্রাম ডিরেক্টর মি. আন্দ্রেজ গোঞ্জালোসহ আরো অনেকে উপস্থিত ছিলেন।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, এটা স্পষ্ট যে দুর্গম এলাকাগুলোতে সেবা প্রদানের কৌশলগুলো কাজ করছে না। এই পাবলিক প্রাইভেট পার্টনারশিপ উদ্যোগটি সুনামগঞ্জে মা ও শিশু স্বাস্থ্যের উন্নয়নে একটি দৃষ্টান্ত স্থাপন করেছে।

এসজে

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh