• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

মঙ্গল শোভাযাত্রার প্রস্তুতি চলছে চারুকলায়

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১১ এপ্রিল ২০১৭, ১১:১০

চৈত্র মাস প্রায় শেষ। বাজছে নতুন বাংলা বছরের আগমনী বার্তা। কদিন পরেই পহেলা বৈশাখ। আর তাই বাংলা নতুন বছর ১৪২৪ বরণ করতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে চলছে মঙ্গল শোভাযাত্রার প্রস্তুতি।

রং লেগেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলায়। শিল্পাচার্য জয়নুলের স্মৃতিধন্য সবুজ-শ্যামল আঙিনায় চলছে পহেলা বৈশাখ বরণের আমেজ। শিল্পীর রং-তুলির আঁচড় চলছে নানান শিল্পকর্মে। এমন আয়োজনই জানান দিচ্ছে মঙ্গল শোভাযাত্রার প্রস্তুতি আর কল্যাণের বারতা।

অমঙ্গল ও সাম্প্রদায়িক শক্তিকে সরিয়ে দিয়ে উৎসবের রঙ্গে পুরো জাতিকে রাঙ্গিয়ে দিতে দিনরাত চারুকলায় চলছে শিল্পীর রং তুলির খেলা।

বরাবরের মতো এবারের শোভাযাত্রায় স্থান পাচ্ছে, নানা ধরনের মুখোশ, সরাচিত্র, চিত্রকর্ম, ঘোড়া, পাখি, রাজা রানির শিল্পকর্মসহ বাংলার লোকজ সংস্কৃতির অনুষঙ্গ।

চারুকলার মঙ্গল শোভাযাত্রাটি প্রথম যাত্রা করে ১৯৮৯ সালে। ২০১৬ সালের ৩০ নভেম্বর ইউনেস্কো এই শোভাযাত্রাকে বিশ্ব সংস্কৃতির ঐতিহ্যের মর্যাদা দেয়। সেই থেকে নজরকাড়া জাঁকজমক এই শোভাযাত্রা বাংলা বর্ষবরণের অপরিহার্য অনুষঙ্গ হয়ে ওঠে।

অশুভ শক্তি, সাম্প্রদায়িকতা ও জঙ্গিবাদ দূর করে শান্তির পতাকা উড়বে লাল-সবুজের বাংলাদেশে, এরকম প্রতীকী আয়োজন থাকছে এবারের শোভাযাত্রায়।

আরকে/এসএস

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh