• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

সাংবাদিক-কবি সাযযাদ কাদির আর নেই

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৬ এপ্রিল ২০১৭, ১৬:৩৫

সাংবাদিক ও কবি সাযযাদ কাদির ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

বৃহস্পতিবার দুপুরে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে তিনি ইন্তেকাল করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৭০ বছর। কবির ছেলে সাদ্দাম কাদির তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

শিক্ষকতা দিয়ে কর্মজীবন শুরু করেন সাযযাদ কাদির। ৬০ এর দশকের শক্তিশালী কবি হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেন তিনি।

সাংবাদিকতায়ও তিনি অসাধারণ মেধার স্বাক্ষর রাখেন। আধুনিক বাংলা ভাষার চর্চায় তার পাণ্ডিত্য সর্বজন বিদিত।

ফেসবুকেও প্রতি মুহূর্তে সক্রিয় থেকে তিনি সাহিত্য ও সাংবাদিকতার সেবা করে গেছেন। প্রায় প্রতিদিনই কোনো না কোনো খ্যাতিমান মানুষের জন্ম- মৃত্যু দিবস উপলক্ষে তার পরিচিতি নিয়ে পোস্ট দিতেন। অথচ আজ তিনিই চলে গেলেন না ফেরা দেশে।

সাযযাদ কাদির ১৯৪৭ সালের ১৪ এপ্রিল টাঙ্গাইল জেলার মিরের বেতকা গ্রামে মাতুলালয়ে জন্মগ্রহণ করেন। তিনি বাংলা সাহিত্যের ষাটের দশকের অন্যতম কবি, গবেষক ও প্রাবন্ধিক হিসেবে পরিচিত। সাযযাদ কাদির ১৯৬২ সালে বিন্দুবাসিনী উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে ১৯৬৯ সালে স্নাতক (সম্মান) এবং ১৯৭০ সালে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

দেশ স্বাধীন হবার পর ১৯৭২ সালে তিনি টাঙ্গাইল করোটিয়ার সা'দত কলেজ-এর বাংলা বিভাগে শিক্ষক হিসেবে যোগ দেন। ১৯৭৬ সালে তিনি কলেজের চাকরি ছেড়ে সাপ্তাহিক বিচিত্রা পত্রিকায় যোগদানের মাধ্যমে সাংবাদিকতা শুরু করেন। ছিলেন দৈনিক মানবজমিন পত্রিকায়। দৈনিক জনকন্ঠ পত্রিকাসহ অন্যান্য পত্রিকাতেও নিয়মিত লিখতেন তিনি।

সাযযাদ কাদির সাংবাদিকদের অভিভাবক সংগঠন অবিভক্ত বিএফইউজে'র সহসভাপতি ও ট্রেজারার ছিলেন।

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh