• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ছাত্র ইউনিয়নের সম্মেলন শুরু

'পাঠ্যপুস্তক বদলেছে হেফাজতের কথায়'

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০২ এপ্রিল ২০১৭, ২৩:১৪

পাঠ্যপুস্তক বদলেছে হেফাজতে ইসলামের কথায়। সরকার তাদের দাবির কাছে নতিস্বীকার করে পাঠ্যপুস্তকে যে পরিবর্তন এনেছে, সে পরিবর্তন ভবিষ্যতের জন্য অশনিসংকেত। বললেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী।

রোববার ছাত্র ইউনিয়নের ৩৮তম জাতীয় সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, কুদরত-ই-খুদা শিক্ষা কমিশনে মাদ্রাসা শিক্ষাকে পেশাগত শিক্ষা করার পরিকল্পনা ছিল। মসজিদের ইমাম, মুয়াজ্জিন, ধর্মীয় শিক্ষকসহ আরো অনেক কিছু। কিন্তু এখন মাদ্রাসা শিক্ষা প্রাথমিক শিক্ষাকেও ছাড়িয়ে গেছে।

তিনি আরো বলেন, শ্রেণিবিভাজন যে অনেক বেড়েছে, তার বড় প্রমাণ ৩ ধারার শিক্ষাব্যবস্থা। ইংরেজি মাধ্যমে যারা পড়াশোনা করছেন, তাদের পাঠ্যপুস্তকের কোনো সমস্যা নেই, ভুল নেই, সেখানে কোনো পরিবর্তন নেই। পরিবর্তন যা হচ্ছে তা মাধ্যমিকে আর মাধ্যমিক আক্রান্ত হচ্ছে মাদ্রাসার দ্বারা—এটাই বাস্তবতা।

‘ছাত্র জনতা ঐক্য গড়ো, শিক্ষা সংস্কৃতি রক্ষা করো’ স্লোগানে ও ১০ দফা দাবিতে সম্মেলন শুরু হয়। শুরুতে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন ও সংগীত পরিবেশনা করা হয়, সাদা পায়রা ওড়ানো হয়।

ছাত্র ইউনিয়নের সভাপতি লাকী আক্তারের সভাপতিত্বে ও অনুষ্ঠান সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক জি এম জিলানী।

এ সময় ভারত, শ্রীলঙ্কা, নেপাল থেকে আসা বামপন্থী কয়েকটি সংগঠনের নেতারা বক্তব্য রাখেন।

সম্মেলনের দ্বিতীয় দিনে সোমবার বেলা ১১টায় টিএসসি মিলনায়তনে ‘নয়া উদারবাদী অর্থনৈতিক দর্শনের কবলে শিক্ষা’ প্রসঙ্গে আন্তর্জাতিক সেমিনার হবে।

ভারত, শ্রীলঙ্কা, নেপাল থেকে আসা বামপন্থী কয়েকটি ছাত্র সংগঠনের নেতারা এতে অংশ নেবেন।

ওই দিন বেলা ৩টায় কাউন্সিল অধিবেশন শুরু হয়ে চলবে ৫ এপ্রিল পর্যন্ত।

এসজে

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh