• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

৭ দিনের মধ্যেই মুফতি হান্নানের ফাঁসি

অনলাইন ডেস্ক
  ২৩ মার্চ ২০১৭, ১৩:৪৪

মৃত্যুপরোয়ানা পড়ে শোনানোর ৭ দিনের মধ্যেই মুফতি হান্নানসহ ৩ জঙ্গির ফাঁসি কার্যকর হবে। বললেন আইজি প্রিজন ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিন।

বৃহস্পতিবার গাজীপুরের কাশিমপুর কারাগারে তিনি এসব কথা বলেন।

সৈয়দ ইফতেখার বলেন, মুফতি হান্নান ও তার ২ সহোযোগীর ফাঁসির রায় কার্যকরের দিন গণনা শুরু হয়েছে। যেহেতু বুধবার তাদের রায় পড়ে শোনানো হয়েছে সেহেতু কাল (বুধবার) থেকেই এ দিন গণনা শুরু হয়।

আইজি প্রিজন বলেন, আমরা তাদের রিজেনবল সময় দেবো। ফাঁসির রায় বা মৃত্যু পরোয়ানা পড়ে শোনানোর পর সাধারণত ৭ দিন সময় পায়। তবে আইসিটি আইনে এরকম কোনো নিয়ম নেই। তবে তারা সর্বোচ্চ ৭ দিনের বেশি সময় পাবেন না।

২০০৪ সালের ২১ মে সিলেটে সাবেক ব্রিটিশ হাই কমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা চালায় দুর্বৃত্তরা। এ ঘটনায় ২ পুলিশসহ ৩ জন নিহত হন। আহত হন আনোয়ার চৌধুরী ও সিলেটের জেলা প্রশাসকসহ কমপক্ষে ৪০ জন।

বিচার কাজ শেষে ২০০৮ সালের ২৩ ডিসেম্বর সিলেটের দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক সামীম মোহাম্মদ আফজাল মুফতি হান্নানসহ ৩ জঙ্গির ফাঁসির রায় দেন। এবং দুই জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেন। এর বিরুদ্ধে হাইকোর্টে আপিল করেন আসামিরা।

গেলো বছরের ৭ ডিসেম্বর মুফতি হান্নানসহ ৩ আসামির আবেদন খারিজ করে হাইকোর্টের রায় বহাল রাখেন সর্বোচ্চ আদালত। মুফতি হান্নান ছাড়া মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত অপর ২ আসামি হলেন-শরীফ শাহেদুল আলম ওরফে বিপুল ও দেলোয়ার ওরফে রিপন।

এরপর গেলো ১৭ জানুয়ারি মুফতি হান্নানসহ ৩ জনের ফাঁসির আদেশ বহাল রেখে আপিল বিভাগের পুর্ণাঙ্গ রায় প্রকাশ হয়। প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বে আপিল বিভাগের ৪ সদস্যের সইয়ের পর সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে ৬৫ পৃষ্ঠার এ রায় প্রকাশ করা হয়।

এর বিরুদ্ধে রিভিউ আবেদন করে আসামি পক্ষ। গেলো ১৯ মার্চ আবেদন খারিজ করে রায় বহাল রাখেন আপিল বিভাগ। ২১ মার্চ রিভিউ আবেদন খারিজের পূর্ণাঙ্গ রায় প্রকাশ করে সুপ্রিম কোর্টে।

এরপর রায় পাঠানো হয় কারা কর্তৃপক্ষ, বিচারিক আদালত, জেলা প্রশাসকের কার্যালয়, স্বরাষ্ট্রমন্ত্রণালয়সহ ৭ স্থানে।

এইচটি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh