• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

কারাগারে যাচ্ছে মুফতি হান্নানের রিভিউ খারিজের রায়

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২১ মার্চ ২০১৭, ১২:০৭

ফাঁসির দড়িতে ঝুলার অপেক্ষায় জঙ্গি নেতা মুফতি হান্নানসহ ৩ জঙ্গি। যে কোনো সময় তাদের দণ্ড কার্যকর করা হবে। মৃত্যুদণ্ডের বিরুদ্ধে করা তাদের রিভিউ আবেদন খারিজের পূর্ণাঙ্গ রায় প্রকাশ করেছেন আপিল বিভাগ।

মঙ্গলবার সকালে আপিল বিভাগ হরকাতুল জিহাদ নেতা মুফতি হান্নানসহ ৩ জঙ্গির রিভিউ আবেদন খারিজের পূর্ণাঙ্গ রায় প্রকাশ করেন। সাবেক বৃটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর বোমা হামলা মামলায় তাদের ফাঁসির দণ্ডাদেন আদালত।

রিভিউ খারিজের পূর্ণাঙ্গ রায় প্রকাশের পর তা কেন্দ্রীয় কারাগারে পাঠানোর প্রক্রিয়া চলছে। আজই তা কারাকর্তৃপক্ষ, গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগার, স্বরাষ্ট্রমন্ত্রণালয় ও বিচারিক আদালতে পাঠানো হবে।

গেলো ১৯ মার্চ প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে আপিল বিভাগ ৩ জঙ্গির রিভিউ আবেদন খারিজ করে দেন।

এর আগে গেলো ১৭ জানুয়ারি আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা মামলায় মুফতি হান্নানসহ ৩ জনের ফাঁসির আদেশ বহাল রেখে আপিল বিভাগের পুর্ণাঙ্গ রায় প্রকাশ হয়। প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বে আপিল বিভাগের ৪ সদস্যের সইয়ের পর সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে ৬৫ পৃষ্ঠার এ রায় প্রকাশ করা হয়।

গেলো বছরের ৭ ডিসেম্বর মুফতি হান্নানসহ ৩ আসামির আবেদন খারিজ করে হাইকোর্টের রায় বহাল রাখেন সর্বোচ্চ আদালত। মুফতি হান্নান ছাড়া মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত অপর ২ আসামি হলেন- শরীফ শাহেদুল আলম ওরফে বিপুল ও দেলোয়ার ওরফে রিপন।

২০০৪ সালের ২১ মে সিলেটে হযরত শাহজালালের (রহ.) মাজারে সাবেক ব্রিটিশ হাই কমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা চালায় দুর্বৃত্তরা। এতে ঘটনাস্থলেই পুলিশের এএসআই কামাল উদ্দিন নিহত হন। এছাড়া পুলিশ কনস্টেবল রুবেল আহমেদ ও হাবিল মিয়া নামে আরেক ব্যক্তি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। আনোয়ার চৌধুরী ও সিলেটের জেলা প্রশাসকসহ কমপক্ষে ৪০ জন ওই ঘটনায় আহত হন।

ওই ঘটনায় পুলিশ সিলেট কোতোয়ালি থানায় অজ্ঞাত পরিচয় আসামিদের বিরুদ্ধে মামলা করে। তদন্ত শেষে ২০০৭ সালের ৭ জুন হরকাতুল জিহাদ নেতা মুফতি আবদুল হান্নান, তার ভাই মহিবুল্লাহ ওরফে মফিজুর রহমান ওরফে মফিজ ওরফে অভি, শরীফ শাহেদুল আলম ওরফে বিপুল ও দেলোয়ার ওরফে রিপনের বিরুদ্ধে অভিযোগপত্র দেয়া হয়।

২০০৮ সালের ২৩ ডিসেম্বর সিলেটের দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক সামীম মোহাম্মদ আফজাল আসামি মুফতি হান্নান, বিপুল ও রিপনকে মৃত্যুদণ্ড এবং মহিবুল্লাহ ও আবু জান্দালকে যাবজ্জীবন কারাদণ্ড দেন। ওই রায়ের বিরুদ্ধে আসামিপক্ষের আপিল ও ডেথ রেফারেন্সের শুনানি শেষে গেলো বছরের ১১ ফেব্রুয়ারি হাইকোর্ট দণ্ড বহাল রাখেন।

হরকাতুল জিহাদ আল ইসলামী বাংলাদেশের জঙ্গিরা দেশে ৭ বছরে ১৩টি নাশকতার ঘটনা ঘটায়। এসবের মূল পরিকল্পনাকারী ছিলেন হুজি-বি ও হরকাতুল মুজাহিদীনের অন্যতম শীর্ষ নেতা মুফতি আবদুল হান্নান। এরমধ্যে একটি হামলা ও দু’টি হামলাচেষ্টার ঘটনার মূল লক্ষ্য ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এসব বোমা ও গ্রেনেড হামলার ঘটনায় মুফতি হান্নানের বিরুদ্ধে ১৭টি মামলা হয়। দু’টির বিচারকাজ শেষ হয়েছে। সাবেক ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলার দায়ে মুফতি হান্নানসহ তিন জঙ্গির ফাঁসি বহাল রাখলেন আদালত।

এইচটি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh