• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

অবৈধদের দেশে ফিরতে ৯০ দিন সময় দিলো সৌদি সরকার

অনলাইন ডেস্ক
  ২০ মার্চ ২০১৭, ১২:৪৯

ভিসার মেয়াদ শেষ হওয়ার পরও অবৈধভাবে অবস্থান করা করা অভিবাসীদের ৯০ দিনের মধ্যে সৌদি আরব ছেড়ে নিজ দেশে ফিরতে হবে। বললেন দেশটির উপপ্রধানমন্ত্রী যুবরাজ মুহাম্মদ বিন নায়িফ।

রোববার সৌদি আরবের ন্যাশন ফ্রি অব ভায়োলেটরস অনুষ্ঠানে এ ঘোষণা দেন। আসছে ২৯ মার্চ থেকে এ ঘোষণা বাস্তবায়ন হবে।

প্রিন্স মুহাম্মদ বিন নায়িফ বলেন, সৌদি আরবে বসবাসের অনুমতি (ইকামা) ছাড়া অবস্থান করা অভিবাসী, অনুমতি ছাড়াই কাজ করা এবং অবৈধ অনুপ্রবেশের সঙ্গে যারা জড়িত তাদের আসছে ৯০ দিনের মধ্যে সৌদি ছাড়তে হবে। তাদের কোনো শাস্তির মুখোমুখি হতে হবে না। এছাড়া ভবিষ্যতে কাজ নিয়ে চাইলে ফের বৈধভাবে আসার সুযোগ পাবে।

সৌদি আরবের আইন অনুসারে অবৈধভাবে অবস্থান করা কোনো অভিবাসী ধরা পড়লে তাকে শাস্তির মুখোমুখি হতে হয়। আর যাতে কখনো সেখানে যেতে না পারে সেই জন্যে তার আঙ্গুলের ছাপ রেখে দেয়া হয়। কিন্তু এবার সে নীতি শিথিল করে সাধারণ ক্ষমা ঘোষণা করা হয়েছে।

অবৈধভাবে অবস্থান করা বিভিন্ন দেশের নাগরিককরা ৩ মাসের এই সাধারণ ক্ষমার সুযোগ পাবেন। তাদের আঙুলের ছাপ নেয়া হবে না। দুই বছর আগে ২০১৫ সালে সৌদি সরকার সেখানে অবস্থানকারীদের ইকামা পরিবর্তনের যে সুযোগ দিয়েছিল। তারই ধারাবাহিকতায় এবারের ন্যাশন ফ্রি অব ভায়োলেটরস কর্মসূচি।

সৌদি সরকারের এ ঘোষণার আওতায় পড়বে সেখানে কাজ করা বা কাজের জন্য অবস্থান করা অভিবাসীরা। তবে হজ, ওমরা, পারিবারিক ভিসা ( জিয়ারা) ও ভ্রমন ভিসার আওতায় থাকাদের জন্য এ ঘোষণা প্রযোজ্য নয়।

২০১৫ সালের ঘোষিত সাধারণ ক্ষমার সুযোগ নিয়েছিলো বাংলাদেশি নাগরিকসহ প্রায় ২৫ লাখ অবৈধ অভিবাসী। বর্তমানে দেশটিতে ৬০ হাজার নারী গৃহকর্মীসহ ১৩ লাখের বেশি বাংলাদেশি অবস্থান করছেন।

এইচটি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh