• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

আবির জুড়েছে অঙ্গ জুড়ে

অনলাইন ডেস্ক
  ১৩ মার্চ ২০১৭, ০০:০৫

সকল থেকে রাজধানী জুড়ে গায়ে রঙের আবির মেখে ঘুরতে দেখা যায় হিন্দু ধর্মাম্বলম্বীদের। রঙের এমন ছড়াছড়িতে বুঝা যায় রোববার ছিল দোল উৎসব।

রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে পালিত হয়েছে উৎসবটি। মন্দিরে মন্দিরে কীর্তন, পূজা, হোমযজ্ঞ ও প্রসাদ বিরতণ করা হয়।

পুরাণ মতে, বৃন্দাবনে ফাল্গুনী পূর্ণিমা রাতে সখী রাধার সঙ্গে প্রেমলীলায় মত্ত ছিলেন ভগবান শ্রীকৃষ্ণ। গোপিগণেরা এসে পড়ায় লজ্জায় রাঙা রাধিকা আত্মগোপন করার পথ খুঁজে না পেয়ে দিশেহারা হন। সখীর লাজ ঢাকতে গোপিগণের দিকে আবির আর গুলাল ছড়িয়ে রং খেলায় মেতে যান কৃষ্ণ। সেই থেকে শীতের শেষে ফাল্গুনের পূর্ণিমায় উদযাপন করা হচ্ছে দোল উৎসব। তাই ফাল্গুনী পূর্ণিমার আরেক নাম দোল পূর্ণিমা।

এ পূর্ণিমা তিথিতেই আরেক মহাপুরুষ শ্রী চৈতন্য মহাপ্রভুর জন্ম। সেদিক থেকে বৈষ্ণব ধর্মালম্বীদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব এটি। তাই একে গৌর পূর্ণিমাও বলা হয়।

দোলের দিন সকালে রাধা-কৃষ্ণ মূর্তিতে আবির ছড়িয়ে দোলায় চাপিয়ে বের হয় শোভাযাত্রা। সারা বাংলাদেশে দোল উদযাপন হলেও রাজধানী ঢাকার দোল উৎসবের কেন্দ্রবিন্দু পুরান ঢাকা। শাঁখারীবাজার, তাঁতীবাজার, লক্ষ্মী বাজার ও বাংলাবাজারের অলিগলিতে ছেলে-বুড়ো সবাই মাতে রঙের খেলায়।

বাংলা গানের অন্যতম ধারা কীর্তনের প্রধানতম বিষয়ও দোল পূর্ণিমা। পূর্ণিমা রাতে রাধাকৃষ্ণের প্রেমলীলা নিয়ে কত শত কীর্তন রচিত হয়েছে।

হিন্দু পুরাণ থেকে শান্তিনিকেতন, বৃন্দাবন থেকে শাঁখারীবাজার- ধর্মীয় রীতিনীতি ছাপিয়ে দোল বলতে গেলে সর্বজনের উৎসব। ফাগুনের পূর্ণিমা এলে আক্ষরিক অর্থেই উৎসবের রঙে ছেয়ে যায় চারদিক।

এমসি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh