• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

১৪ মার্চের মধ্যে শৃঙ্খলাবিধির গেজেট প্রকাশের নির্দেশ

অনলাইন ডেস্ক
  ২৭ ফেব্রুয়ারি ২০১৭, ১১:৪৩

নিম্ন আদালতের বিচারকদের শৃঙ্খলাবিধির গেজেট প্রকাশে সরকারকে ফের সময় দিলেন আপিল বিভাগ। আসছে ১৪ মার্চের মধ্যে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করতে সরকারকে নির্দেশ দেয়া হয়েছে।

সোমবার প্রধান বিচারপতি এসকে সিনহার নেতৃত্বাধীন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ এ আদেশ দেন।

আপিল বিভাগের অন্য বিচারপতিরা হলেন- বিচারপতি আবদুল ওয়াহহাব মিঞা, বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, বিচারপতি ইমান আলী, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, বিচারপতি মির্জা হোসেইন হায়দার ও বিচারপতি মো. নিজামুল হক।

এর আগে অধস্তন আদালতের বিচারকদের শৃঙ্খলাবিধি তৈরি করে প্রজ্ঞাপন জারি করতে ২৭ ফেব্রুয়ারি সোমবার পর্যন্ত সরকারকে শেষবারের মত সময় দেন আপিল বিভাগ।

আজ আদালতে রাষ্ট্রপক্ষে সময় আবেদনের ফলে নতুন এ দিন ঠিক করেন আপিল বিভাগ।

১৯৮৯ সালে সরকার বিসিএস (প্রশাসন) ক্যাডারের কিছু পদের বেতন স্কেল বৃদ্ধি করে। এতে অন্য ক্যাডারদের সঙ্গে অসঙ্গতি দেখা দেয়। তৎকালীন সরকার এই অসঙ্গতি দূর করার জন্য ১৯৯৪ সালের ৮ জানুয়ারি জজ আদালতের বেতন স্কেল বাড়িয়ে দেয়। প্রশাসন ক্যাডারের আপত্তির মুখে সরকার ওই বেতন স্কেল স্থগিত করে।

এতে ক্ষুব্ধ হয়ে জুডিশিয়াল সার্ভিস অ্যাসোসিয়েশনের তৎকালীন মহাসচিব মাজদার হোসেনসহ ৪শ’ ৪১ জন বিচারক ১৯৯৫ সালে হাইকোর্টে রিট করেন। শুনানি শেষে ১৯৯৭ সালে হাইকোর্ট ৫ দফা সুপারিশসহ রায় দেন। পরে এর বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আপিল করলে আপিল বিভাগ ১৯৯৯ সালে ১২ দফা নির্দেশনা দিয়ে বিচার বিভাগকে নির্বাহী বিভাগ থেকে আলাদ করার ঐতিহাসিক রায় দেন।

মাজদার হোসেন মামলার রায় ঘোষণার আট বছর পর বিগত তত্ত্বাবধায়ক সরকারের আমলে ২০০৭ সালে বিচার বিভাগকে নির্বাহী বিভাগ থেকে আলাদা করা হয়। ওই সময় ৪ টি বিধিমালা গেজেট আকারে জারি করা হয়েছিল। এরমধ্যে বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস (কর্মস্থল নির্ধারণ, পদোন্নতি, ছুটি মঞ্জুরি, নিয়ন্ত্রণ, শৃঙ্খলা বিধান এবং চাকরির অন্যান্য শর্তাবলি) বিধিমালা, ২০০৭ একটি। যেখানে বলা হয়েছে আলাদা বিধি তৈরি না হওয়া পর্যন্ত অধস্তন আদালতের বিচারকদের শৃঙ্খলা বিধান করা হবে ১৯৮৫ সালের গভর্নমেন্ট সার্ভিস রুলস অনুযায়ী।

তবে মাজদার হোসেন মামলার রায়ের ৭ নম্বর নির্দেশনা অনুযায়ী সেই জুডিশিয়াল সার্ভিসের সদস্যদের জন্য আলাদা শৃঙ্খলাবিধি এখনো তৈরি হয়নি।

এইচটি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh